ICC ODI World Cup 2023

বিশ্বকাপে শ্বশুর-জামাইয়ের কীর্তি, ৫ উইকেটে মিলে গেলেন দুই আফ্রিদি

এই বছর ফেব্রুয়ারিতে শাহিদ আফ্রিদির মেয়ে আনশাকে বিয়ে করেন শাহিন আফ্রিদি। দু’জনেই পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক স্তরে খেলেছেন। এ বার একই রেকর্ডে নাম থাকল দু’জনেরই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৩ ১২:০৪
Share:

শাহিন এবং শাহিদ আফ্রিদি। —ফাইল চিত্র।

পাকিস্তানের হয়ে বিশ্বকাপে ৫ উইকেট নেওয়ার কীর্তি অনেকের আছে। কিন্তু শ্বশুর এবং জামাই একমাত্র একাধিক বার বিশ্বকাপে ৫ উইকেট নিতে পেরেছেন। ২০১১ সালে শাহিদ আফ্রিদি দু’বার ৫ উইকেট নিয়েছিলেন। এ বারের বিশ্বকাপে ৫ উইকেট নিয়ে শ্বশুরকে ছুঁয়ে ফেললেন জামাই শাহিন আফ্রিদি।

Advertisement

এই বছর ফেব্রুয়ারিতে শাহিদ আফ্রিদির মেয়ে আনশাকে বিয়ে করেন শাহিন আফ্রিদি। ২০১১ সালের বিশ্বকাপে শাহিদ আফ্রিদি প্রথমে ৫ উইকেট নিয়েছিলেন কেনিয়ার বিরুদ্ধে। সে বারের বিশ্বকাপেই তিনি আবার ৫ উইকেট নিয়েছিলেন কানাডার বিরুদ্ধে। পাকিস্তানের হয়ে তিনিই প্রথম বোলার, যিনি বিশ্বকাপে একাধিক বার ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন। এ বার সেই তালিকায় যোগ হল শাহিন আফ্রিদির নাম। ২০১৯ সালে শাহিন প্রথম বার ৫ উইকেট নিয়েছিলেন। সে বার বাংলাদেশের বিরুদ্ধে ৩৫ রান মোট ৬ উইকেট নিয়েছিলেন তিনি। যা পাকিস্তানি বোলারদের মধ্যে সেরা। শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উইকেট নিলেন শাহিন। সঙ্গে সঙ্গে ঢুকে পড়লেন শ্বশুরের সঙ্গে এক তালিকায়।

সারা বিশ্বে বিশ্বকাপে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। তিনি তিন বার বিশ্বকাপে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন। বিশ্বকাপে দু’বার ৫ বা তার বেশি উইকেট নেওয়ার তালিকায় দুই আফ্রিদি ছাড়াও রয়েছেন গ্যারি গিলমোর (অস্ট্রেলিয়া), ভাসবার্ট ড্রেকস (ওয়েস্ট ইন্ডিজ়), অসন্ত দে মেল (শ্রীলঙ্কা), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) এবং গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

Advertisement

শুক্রবারের ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উইকেট নিলেও শাহিন দলকে জেতাতে পারেননি। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ৩৬৭ রান তোলে। জবাবে পাকিস্তান শেষ হয়ে যায় ৩০৫ রানে। এ বারের বিশ্বকাপে পর পর দু’ম্যাচে হেরে গেল পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন