Sachin Tendulkar

মুখ খুললেন সচিনও, রোহিতদের লজ্জার হার নিয়ে কী বললেন প্রাক্তন অধিনায়ক

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হারের পর থেকে ভারতীয় ক্রিকেট দলের সমালোচনায় মুখর প্রাক্তন ক্রিকেটাররা। ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীরাও। টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতা নিয়ে মুখ খুললেন সচিনও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১৮:৪৭
Share:

রোহিত, কোহলিদের সমালোচনায় নারাজ সচিন। ছবি: টুইটার।

দেশের প্রাক্তন ক্রিকেটাররা প্রায় সকলেই রোহিত শর্মার দলের সমালোচনায় মুখর। কেউই ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার মেনে নিতে পারছেন না। ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীরাও। যদিও এই সময় ক্রিকেটারদের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন সচিন তেন্ডুলকর।

Advertisement

রোহিতের দলের এত সমালোচনার কারণ দেখছেন না ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। সচিনের বক্তব্য, প্রতিটি মুদ্রার দু’টি দিক থাকে। তাঁর আশা, এই ব্যর্থতা ভুলে ঠিক ঘুরে দাঁড়াবে ভারতীয় দল। ক্রিকেটপ্রেমীদের দলের পাশে থাকার আহ্বান জানিয়েছেন। টুইট করে সচিন লিখেছেন, ‘প্রতিটি মুদ্রার দু’টি পিঠ রয়েছে। জীবন এ রকমই। দলের জয়কে নিজেদের সাফল্য বলে উদ্‌যাপন করতে পারলে আমাদের উচিত ব্যর্থতাকেও সমান ভাবে গ্রহণ করা। সাফল্য এবং ব্যর্থতা জীবনের হাত ধরেই চলে।’

সচিন বলতে চেয়েছেন, খারাপ সময়ই বেশি করে পাশে থাকা দরকার। ভারত জিতলে সকলেই আনন্দ করেন। অনেকে নানা ভাবে কৃতিত্বে ভাগ বসানোর চেষ্টাও করেন। অথচ দল হারলেই শুরু হয়ে যায় সমালোচনা। ক্রিকেটারদের ভুল-ত্রুটিকে বড় করে তুলে ধরা হয়। সচিনের মতে, সাফল্যের কৃতিত্ব নেওয়ার মতো ব্যর্থতার দায়ও নেওয়া উচিত। সাফল্যের সময়ের মতোই ব্যর্থতার সময়ও দলের পাশে থাকা উচিত।

Advertisement

পাকিস্তানকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করেছিলেন রোহিতরা। বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ভুবনেশ্বর কুমার, আরশদীপ সিংহরা প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে ভাল পারফরম্যান্স করলেও হতাশ করেছেন লোকেশ রাহুল, অক্ষর পটেল, রবিচন্দ্রন অশ্বিন, দীনেশ কার্তিকরা ছন্দে ছিলেন না। রান পাননি অধিনায়ক রোহিত নিজেও। রবিবারের সেমিফাইনালের চাপ সামলাতে না পারার কথা ম্যাচের পরেই স্বীকার করে নিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক। তাতে অবশ্য সমালোচনার ধার কিছু কমেনি।

পাকিস্তান অপ্রত্যাশিত ভাবে সেমিফাইনালে ওঠার পর থেকেই ক্রিকেটপ্রেমীদের একাংশ আশা করেছিলেন, ফাইনালে আবার বাবর আজ়মদের সঙ্গে দেখা হবে রোহিতদের। রবিবার ভারতের লজ্জার হার সেই আশায় জল ঢেলে দিয়েছে। সচিন এই পরিস্থিতিতে সকলকে আরও বেশি ক্রিকেটারদের পাশে থাকার অনুরোধ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন