Rahul Dravid

Rahul Dravid: প্রথম শতরানের সময় কেউ আমার নামই জানত না, কোন প্রাক্তন ক্রিকেটারের আক্ষেপ

প্রথম শতরানের সময় কেউ তাঁর নামই জানতেন না। সংবাদপত্রে ভুল নাম ছাপা হয়েছিল তাঁর। সেই সব কথা জানালেন ভারতের প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৫:৫০
Share:

—প্রতীকী চিত্র

ভারতীয় ক্রিকেটের সেরা ব্যাটারদের তালিকায় বেশ উপর দিকেই থাকবে তাঁর নাম। সেই ব্যাটারের প্রথম শতরানের সময় নামটাই জানত না কেউ। এমন অজানা কথাই জানালেন রাহুল দ্রাবিড়। অলিম্পিক্সে সোনাজয়ী অভিনব বিন্দ্রার একটি অনুষ্ঠানে এসে ভারতীয় দলের কোচ জানালেন সেই সব কথা।

Advertisement

স্কুল ক্রিকেটে শতরান করেন দ্রাবিড়। এখন তাঁর নাম সকলের কাছে পরিচিত হলেও সেই সময় কেউ চিনতেনই না তাঁকে। সংবাদপত্রে তাঁর নাম রাহুল দ্রাবিড়ের বদলে রাহুল ডেভিড ছাপা হয়। দ্রাবিড় বলেন, “সম্পাদক নিশ্চয়ই ভেবেছিলেন যে দ্রাবিড় নামটা ভুল করে লেখা হয়েছে। এই নামে কেউ থাকতে পারে সেটা হয়তো জানতেনই না তিনি। তাই হয়তো পাল্টে দেন। ডেভিড খুবই পরিচিত নাম। আমার জন্য এটা খুব বড় শিক্ষা ছিল। আমি বুঝেছিলাম শতরান করেছি, আনন্দ হয়েছে, কিন্তু আমি এখনও পরিচিত নই। মানুষ আমার নামই জানে না। দ্রাবিড় নাম হয়, সেটাই বিশ্বাস করতে পারেননি তাঁরা।”

বিন্দ্রার অলিম্পিক্স পদক জয় তাঁকেও অনুপ্রেরণা দিয়েছিল বলে জানিয়েছেন দ্রাবিড়। তিনি বলেন, “২০০৮ সালে আমি রান পাচ্ছিলাম না। নিজেকে রানে ফেরাতে হত। মনে হচ্ছিল আরও দু’বছর খেলতে পারি। সেই সময় বেজিং অলিম্পিক্সে অভিনব বিন্দ্রাকে খেলতে দেখি। সেই সময় যে উত্তেজনা অনুভব করেছিলাম আজও সেটা মনে আছে। বিন্দ্রার আত্মজীবনী পড়া আমার কাছে দারুণ একটা ব্যাপার ছিল। আমার মনে হয় সাফল্য পেতে হলে ওটা পড়া দরকার।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন