Team India

Team India: টি২০ বিশ্বকাপের আগে প্রচুর ম্যাচ খেলতে পারে ভারত, চিন্তা জৈবদুর্গের ক্লান্তি নিয়ে

এত সিরিজ খেলার জন্য ভারতীয় বোর্ড দু’টি দল তৈরি করতে পারে বলে মনে করা হচ্ছে। প্রায় ৩৫ জন ক্রিকেটারকে তৈরি রাখতে চাইছে বোর্ড। গত বছর ইংল্যান্ডে লাল বলের ক্রিকেট চলাকালীন শ্রীলঙ্কায় সাদা বলের ক্রিকেট খেলেছিল ভারত। এই বছর আবার সে রকম কিছু দেখা যেতেই পারে। জিম্বাবোয়েতে দ্বিতীয় সারির দল পাঠিয়ে এশিয়া কাপের জন্য প্রথম দল নামাতে পারে ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৫০
Share:

ভারতের সামনে বিশাল সূচি। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে জৈবদুর্গ থেকে খুব বেশি সময় দূরে থাকতে পারবে না ভারতীয় দল। একাধিক সিরিজ খেলার পরিকল্পনা রয়েছে ভারতীয় বোর্ডের। একের পর এক সিরিজের জন্য দু’টি দল তৈরি করে খেলার কথা ভাবছে বিসিসিআই। সে ক্ষেত্রে বিশ্বকাপের আগে একাধিক ক্রিকেটারকে দেখে নেওয়ার সুযোগ পাবে ভারতীয় দল।

বৃহস্পতিবার থেকে শুরু ভারত বনাম শ্রীলঙ্কা সিরিজ। সেই সিরিজ শেষ হলে ভারতীয় দলের সব ক্রিকেটারই ব্যস্ত হয়ে পড়বেন আইপিএল খেলার জন্য। সেই প্রতিযোগিতা শেষ হলে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবেন রোহিত শর্মারা। এর পর ইংল্যান্ড উড়ে যাবে রাহুল দ্রাবিড়ের দল। সেখানে গত বছরের সিরিজের বাকি থাকা একটি টেস্ট খেলবে তারা। সেই সঙ্গে আয়ারল্যান্ডের বিরুদ্ধেও খেলতে পারে ভারত। এর পর ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে পারে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এশিয়া কাপ খেলার কথা ভারতের।

Advertisement

এত সিরিজ খেলার জন্য ভারতীয় বোর্ড দু’টি দল তৈরি করতে পারে বলে মনে করা হচ্ছে। প্রায় ৩৫ জন ক্রিকেটারকে তৈরি রাখতে চাইছে বোর্ড। গত বছর ইংল্যান্ডে লাল বলের ক্রিকেট চলাকালীন শ্রীলঙ্কায় সাদা বলের ক্রিকেট খেলেছিল ভারত। এই বছর আবার সে রকম কিছু দেখা যেতেই পারে। জিম্বাবোয়েতে দ্বিতীয় সারির দল পাঠিয়ে এশিয়া কাপের জন্য প্রথম দল নামাতে পারে ভারত। তবে ভারতীয় বোর্ডের তরফে সরকারি ভাবে এখনও কোনও সূচি প্রকাশ করা হয়নি।

সংবাদমাধ্যমকে বিসিসিআই-এর এক কর্তা বলেন, ‘‘জৈবদুর্গ নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা চলছে। ক্রিকেটারদের জানিয়ে দেওয়া হয়েছে যে কী ধরনের ব্যস্ত সূচি হতে চলেছে। তাঁদের জানাতে বলা হয়েছে কখন বিশ্রাম নিতে চান তাঁরা।’’ এই সফরগুলিতে বেশির ভাগ সময় টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দল কী হবে তা রাহুল দ্রাবিড়রা ভেবে ফেলেছেন বলেই জানা গিয়েছে। তাই বিশ্বকাপের আগে তাঁদের তরতাজা রাখতে চাইবে দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন