Cricket Coach

১ কোটি টাকা উদ্ধার ভারতীয় দলের প্রাক্তন কোচের বাড়ি থেকে! টাকার সূত্র জানতে শুরু তদন্ত

গোপন সূত্রে খবর পেয়ে আরোথের বাড়িতে অভিযান চালায় পুলিশ। সব মিলিয়ে ১ কোটি ৩৯ লাখ টাকা নগদ উদ্ধার হয়েছে। প্রাক্তন ক্রিকেটারের কাছ থেকে কোনও সদুত্তর পাননি তদন্তকারীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২০:২০
Share:

—প্রতীকী চিত্র।

নগদ ১ কোটি টাকা উদ্ধার ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন কোচ তুষার আরোথের বাড়ি থেকে। গোপন সূত্রে খবর পেয়ে, তাঁর বরোদার বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। আরোথের দুই ঘনিষ্ঠের কাছ থেকে উদ্ধার পাওয়া গিয়েছে আরও ৩৮ লাখ টাকা। উদ্ধার হওয়া টাকা বাজেয়াপ্ত করেছে বরোদা পুলিশের স্পেশাল অপারেশনস গ্রুপ। টাকার সূত্র এবং উদ্দেশ্য জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

Advertisement

বরোদা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, গত শনিবার বরোদার প্রতাপগঞ্জে আরোথের বাড়িতে অভিযান চালানো হয়। তদন্তকারী অধিকারিক ভিএস পটেল বলেছেন, ‘‘আমরা গোপন সূত্রে খবর পাই আরোথের বাড়িতে বিপুল পরিমাণ নগদ নিয়ে আসা হয়েছে। একটি ধুসর ব্যাগে করে টাকা নিয়ে আসা হয়েছে। বাড়িতে তল্লাশি চালিয়ে চালিয়ে নগদ ভর্তি ব্যাগটি আমরা উদ্ধার করেছি। তা থেকে ১ কোটি ১ লাখ টাকা পাওয়া গিয়েছে। আরোথের দুই ঘনিষ্ঠের কাছ থেকে পাওয়া গিয়েছে আরও ৩৮ লাখ টাকা। কোথা থেকে এবং কেন ওই বিপুল পরিমাণ নগদ আনা হয়েছে, সে ব্যাপারে প্রথমে কোনও উত্তর দিতে চাননি ক্রিকেট কোচ। জিজ্ঞাসাবাদের পর আরোথে জানিয়েছেন, তাঁর ছেলে ঋষি এই বিপুল টাকা পাঠিয়েছেন। কেন এত টাকা পাঠানো হয়েছে, তার কোনও যুক্তি সঙ্গত উত্তর আমরা পাইনি। উদ্ধার হওয়া টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। সায়াজিগঞ্জ পুলিশ স্টেশনে ভারতীয় দণ্ডবিধির ১০২ ধারায় মামলা রুজু করা হয়েছে। আমরা তদন্ত শুরু করেছি।’’ আরোথেকে অবশ্য গ্রেফতার করা হয়নি। তাঁকে এবং তাঁর দুই ঘনিষ্ঠকে শহর ছাড়তে বারন করা হয়েছে আপাতত।

এ বারই প্রথম নয়। আরোথের বিরুদ্ধে আগেও আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে। ২০১৯ সালের এপ্রিলে আইপিএলের ম্যাচ নিয়ে বেটিং চক্র চালানোর অভিযোগে আরোথে-সহ ১৮ জন গ্রেফতার হয়েছিলেন। পরে তাঁরা আদালতে জামিন পান। এ ছাড়াও বিভিন্ন সময় নানা অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ থাকার সময়ও আরোথের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা দায়ের হয়েছিল। সেই বিতর্কে ভারতীয় দলের কোচের পদে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন তিনি।

Advertisement

আরোথের কোচিংয়ে ২০১৭ সালে মহিলাদের এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। প্রাক্তন এই অলরাউন্ডার বরোদার হয়ে ১১৪টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ৫১টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬১০৫ রানের পাশাপাশি ২২৫টি উইকেট রয়েছে তাঁর। ২০০৩ সালে অবসর নেন আরোথে। ২০০৮ সালে তিনি প্রথম ভারতীয় মহিলা দলের সঙ্গে যুক্ত হয়েছিলেন সহকারী কোচ হিসাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন