BCCI

এক ম্যাচেই ৭০ কোটি টাকা, ভায়াকমের থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড পাঁচ বছরে কত টাকা পাবে?

পাঁচ বছরে ভারতীয় ক্রিকেট বোর্ড প্রায় ৬০০০ কোটি টাকা আয় করবে ভায়াকম ১৮-এর থেকে। তারা পিছনে ফেলে দিল স্টার এবং সোনিকে। গত ১১ বছর স্টারে দেখা যেত ঘরের মাঠে ভারতের ম্যাচগুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২০:৫৪
Share:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

ঘরের মাঠে ভারতীয় ক্রিকেটের সব দ্বিপাক্ষিক সিরিজ়ের ম্যাচ দেখানোর স্বত্ব কিনে নিয়েছে ভায়াকম ১৮। আগামী পাঁচ বছর তারাই টিভি এবং মোবাইলে ভারতের ঘরের মাঠের খেলাগুলি দেখাবে। এই পাঁচ বছরে ভারতীয় ক্রিকেট বোর্ড প্রায় ৬০০০ কোটি টাকা আয় করবে ভায়াকম ১৮-এর থেকে। তারা পিছনে ফেলে দিল স্টার এবং সোনিকে। গত ১১ বছর স্টারে দেখা যেত ঘরের মাঠে ভারতের ম্যাচগুলি।

Advertisement

টিভি এবং মোবাইলের জন্য আলাদা ভাবে স্বত্ব কেনার আবেদন জমা দিয়েছিল ভায়াকম। পিটিআই সূত্রে জানা গিয়েছে যে, মোবাইলের জন্য ৩১০১ কোটি টাকার প্রস্তাব দিয়েছিল তারা। টিভির জন্য ২৮৬২ কোটি টাকার প্রস্তাব দিয়েছিল। এখন মোবাইলেই দর্শক সংখ্যা বেশি। তাই টাকার প্রস্তাব মোবাইলের জন্যই বেশি ছিল। আইপিএলের মোবাইল সম্প্রচার স্বত্বের জন্য ২৬ হাজার কোটি টাকার বেশি প্রস্তাব দিয়েছিল তারা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের এক দিনের সিরিজ় শুরু হবে ২২ সেপ্টেম্বর থেকে। সেই সিরিজ় থেকেই সম্প্রচারের দায়িত্ব ভায়াকমের কাঁধে। থাকবে ৩১ মার্চ ২০২৮ পর্যন্ত। এর মাঝে ৮৮টি আন্তর্জাতিক ম্যাচ ঘরের মাঠে খেলার কথা ভারতের। প্রতি ম্যাচে ৬৭.৭৬ কোটি টাকা বোর্ডকে দেবে তারা। এর মধ্যে রয়েছে ২৫টি টেস্ট, ২৭টি এক দিনের ম্যাচ এবং ৩৬টি টি-টোয়েন্টি। স্টারের সঙ্গে শেষ বার যে চুক্তি হয়েছিল, তাতে প্রতি ম্যাচে ৬০ কোটি টাকা পেত বিসিসিআই।

Advertisement

বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ শুভেচ্ছা জানিয়েছেন ভায়াকম১৮ সংস্থাকে। জয় টুইট করে লেখেন, “আগামী পাঁচ বছর ভারতের ঘরের মাঠে হওয়া খেলার সম্প্রচারস্বত্ব পেয়েছে ভায়াকম১৮। ওদের শুভেচ্ছা জানাই। ছেলে এবং মেয়েদের আইপিএলের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গেও চুক্তি করল এই সংস্থা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন