England vs West indies

হেরেই চলেছে ইংল্যান্ড, টি-টোয়েন্টি সিরিজ়েও ওয়েস্ট ইন্ডিজ়ের কাছে হার বিশ্বজয়ীদের

এক দিনের সিরিজ়ের পর টি-টোয়েন্টি সিরিজ়েও হারল ইংল্যান্ড। বিশ্বচ্যাম্পিয়নদের ৩-২ ব্যবধানে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ়। গুরুত্বপূর্ণ শেষ ম্যাচে ৪ উইকেটে জিতলেন পাওয়েলরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১২:১০
Share:

বাটলারকে (ডান দিকে) আউট করে হোল্ডারের উল্লাস। ছবি: আইসিসি।

বিশ্বকাপের পর ওয়েস্ট ইন্ডিজ় সফরেও ভরাডুবি ইংল্যান্ডের। বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারা রভমন পাওয়েলদের বিরুদ্ধেও ২-৩ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ় হারলেন জস বাটলারেরা।

Advertisement

২-২ অবস্থায় সিরিজ় জয়ের জন্য বৃহস্পতিবার পঞ্চম ম্যাচ জিততেই হত দু’দলকে। কিন্তু শেষ হাসি হাসতে পারলেন না বিশ্বচ্যাম্পিয়নেরা। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন পাওয়েল। প্রথমে ব্যাট করার সুযোগ পেয়েও সুবিধা করতে পারল না ইংল্যান্ড। ১৯.৩ ওভারে ১৩২ রানে শেষ হয়ে যায় তাদের ইনিংস। ওপেনার ফিল সল্ট ভাল শুরু করলেও বাকিরা কেউই তেমন রান পেলেন না। সল্ট ৫টি চার এবং ১টি ছক্কার সাহায্যে ২২ বলে ৩৮ রান করেন। কিন্তু বাটলার (১১), উইল জ্যাকস (৭), হ্যারি ব্রুক (৭), সাম কারেন (১২), ক্রিস ওকসেরা (২) দলকে ভরসা দিতে পারেনি। কিছুটা চেষ্টা করেন লিয়াম লিভিংস্টোন এবং মইন আলি। লিভিংস্টোন ২৯ বলে ২৮ রান করেন। ২টি ছক্কা মারেন তিনি। ১টি করে চার এবং ছয় মেরে ২১ বলে ২৩ করেন মইন।

ওয়েস্ট ইন্ডিজ়ের সফলতম বোলার গুড়াকেশ মোতি। তিনি ২৪ রানে ৩ উইকেট নিয়েছেন। আকেল হোসেন ২০ রানে ২ উইকেট এবং জেসন হোল্ডার ২৪ রানে ২ উইকেট নিয়েছেন। কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেল ২৫ রান খরচ করে ২ উইকেট নেন। তিনিই দলের বোলিং আক্রমণ শুরু করেন।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে ১৯.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৩ রান তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। আয়োজকদের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেন এক দিনের দলের অধিনায়ক সাই হোপ। চার নম্বরে ব্যাট করতে নেমে তিনি খেললেন ৪৩ বলে ৪৩ রানের অপরাজিত ইনিংস। তাঁর ব্যাট থেকে এল ২টি চার এবং ১টি ছয়। ভাল ব্যাট করলেন শেরফান রাদারফোর্ড। তিনি ১টি চার এবং ২টি ছয়ের সাহায্যে করলেন ২৪ বলে ৩০ রান। এ ছাড়া ওপেনার জনসন চার্লস করেন ২২ বলে ২৭ রান। তাঁর ব্যাট থেকে এসেছে ১টি চার এবং ২টি ছয়। বল হাতে সফল হলেও ব্যাট হাতে রান পেলেন না রাসেল (৩)। ব্যর্থ পাওয়েল (৮), ব্রেন্ডন কিং (৩), নিকোলাস পুরানেরাও (১০)।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সফলতম রিসি টোপলে ১৭ রানে ২ উইকেট নিলেন। ২১ রানে ২ উইকেট রশিদের। ১টি করে উইকেট পেয়েছেন ওকস এবং কারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন