MS Dhoni

১০ বছর আগে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিতে বাধ্য করা হয় ধোনিকে! কে, কেন করেছিলেন?

২০১৪ সালের শেষে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের পর হঠাৎ টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ধোনি। ক্রিকেটপ্রেমীরা তাঁর সিদ্ধান্তে বিস্মিত হয়েছিলেন। তাঁকে অবসর নিতে বাধ্য করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২০:১৮
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

ক্রিকেট মহলকে বিস্মিত করে হঠাৎ টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে শেষ টেস্ট খেলেন তিনি। শততম টেস্ট থেকে ১০টি দূরে অপ্রত্যাশিত ভাবে টেস্টজীবন শেষ করে দিয়েছিলেন। কেন এমন সিদ্ধান্ত নিয়েছিলেন ফর্মে থাকা ধোনি? ১০ বছর পর জানা গেল কারণ।

Advertisement

স্ত্রী সাক্ষী ধোনির একটি শর্ত মানার জন্য টেস্ট ক্রিকেটকে বিদায় জানান বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক। শর্তের বদলে স্ত্রীর ধমকও বলা যেতে পারে। ২০১৪ সালে ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফর চলাকালীন ধোনি এবং সাক্ষীর একটি ভিডিয়ো কল সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তা থেকেই জানা গিয়েছে, অপ্রত্যাশিত ভাবে টেস্ট ক্রিকেট থেকে ধোনির অবসরের কারণ।

ভিডিয়োতে সাক্ষীকে বলতে শোনা যাচ্ছে, ‘‘তুমি যদি সন্তান চাও তা হলে, অন্তত এক ধরনের ক্রিকেট থেকে তোমাকে অবসর নিতে হবে।’’ সাক্ষী পরিষ্কার ধোনিকে জানিয়ে দেন, সন্তান চাইলে পরিবারকে পর্যাপ্ত সময় দিতে হবে। স্ত্রীর এই শর্ত মেনে নেন ধোনি। সেই সফরের পর ক্রিকেটীয় ব্যস্ততা কমাতে টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দেন।

Advertisement

টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার কয়েক মাস পরেই ধোনি এবং সাক্ষীর কন্যাসন্তান জ়িভার জন্ম। এর পর ক্রিকেটীয় দায়িত্ব আরও কমাতে ২০১৭ সালের জানুয়ারি মাসে সাদা বলের ক্রিকেট থেকেও নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দেন ধোনি।

আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি চেন্নাই সুপার কিংসের নেতৃত্বও এ বার ছেড়ে দিয়েছেন ধোনি। ৪২ বছরের উইকেটরক্ষক-ব্যাটার খেলছেন সাধারণ ক্রিকেটার হিসাবে। মনে করা হচ্ছে, এ বার আইপিএল খেলে ক্রিকেটজীবনে দাঁড়ি টানবেন ধোনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন