কাশ্মীর যাওয়ার প্রস্তুতি শুরু ইস্টবেঙ্গলের

কোচের সঙ্গে কথা বলে দলের এই সূচি মতো শ্রীনগর যাওয়ার বিমানের টিকিট কেটে ফেললেন স্পনসর কর্তারা। এনরিকে এসকুইদে, জবি জাস্টিনদের থাকার জন্য ঠিক করে ফেলা হল টি আর সি স্টেডিয়াম সংলগ্ন একটি হোটেলও। যা সেনা ক্যান্টনমেন্টের চৌহদ্দির মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:০৮
Share:

রিয়াল কাশ্মীর ম্যাচের জন্য প্রস্তুতি।—ফাইল চিত্র।

ইস্টবেঙ্গল-রিয়াল কাশ্মীর ম্যাচের সাংগঠনিক প্রস্তুতি শুরু হয়ে গেল লাল-হলুদে। ২৭ ফেব্রুয়ারি শ্রীনগর যাবে দল। ২৮ তারিখ ম্যাচ খেলে পরের দিনই চণ্ডীগড় চলে যাবে আলেসান্দ্রো মেনেন্দেসের দল।

Advertisement

কোচের সঙ্গে কথা বলে দলের এই সূচি মতো শ্রীনগর যাওয়ার বিমানের টিকিট কেটে ফেললেন স্পনসর কর্তারা। এনরিকে এসকুইদে, জবি জাস্টিনদের থাকার জন্য ঠিক করে ফেলা হল টি আর সি স্টেডিয়াম সংলগ্ন একটি হোটেলও। যা সেনা ক্যান্টনমেন্টের চৌহদ্দির মধ্যে। দলের চিফ এগজিকিউটিভ অফিসার বুধবার বলে দিলেন, ‘‘ফেডারেশন থেকে পাঠানো চিঠি আমরা কোচের কাছে পাঠিয়ে দিয়েছি। এখনও পর্যন্ত কোনও সমস্যা নেই। বিমানের টিকিট ও হোটেল ঠিক করে ফেলা হয়েছে।’’

ইস্টবেঙ্গলের এখন যিনি দল দেখভালের দায়িত্বে সেই প্রাক্তন ব্রিগেডিয়ার বিশ্বজিৎ চট্টোপাধ্যায় কর্মসূত্রে সাত-আট বছর শ্রীনগরে ছিলেন। হাতের তালুর মতো চেনেন জায়গাটা। তিনিই হোটেল ঠিক করেছেন বলে ক্লাব সূত্রের খবর। কোচ আলেসান্দ্রো ‘নিরাপত্তা আগে, ফুটবল পরে’ বললেও ফেডারেশনের চিঠি ও নিরাপত্তার আশ্বাসের কথা শুনে খেলতে যেতে আপত্তি জানাননি বলে খবর। শোনা গেল, তিনি এ দিন কর্তাদের বলেছেন, আগে আইজল এফ সি ম্যাচ নিয়েই ভাবছেন। কাশ্মীর নিয়ে ভাববেন পরে। সব কিছু ঠিক থাকলে কাশ্মীর যেতে কোনও সমস্যা নেই। শ্রীনগর যাওয়ার আগে সোমবার যুবভারতীতে আইজল এফ সি-র সঙ্গে ম্যাচ রয়েছে বোরখা ফার্নান্ডেজদের। সেই ম্যাচের প্রস্তুতি আজ বৃহস্পতিবার থেকে শুরু করতে চাইছেন দলের স্প্যানিশ কোচ। তবে লাল-হলুদের সিইও বলে দিলেন, ‘‘আমাদের দলের কোনও বিদেশিকেই তাঁদের দেশের দূতাবাস কাশ্মীরে যেতে বারণ করেননি। কোচকেও না।’’

Advertisement

টিকিট এবং হোটেল ঠিক করে ফেললেও শ্রীনগরের দিকে নিয়মিত নজর রাখবেন বলে ঠিক করে রেখেছেন লাল-হলুদ কর্তারা। ইস্টবেঙ্গল যে মাঠে ডেভিড রবার্টসনের দলের বিরুদ্ধে খেলবে, সেখানেই ২৪ ফেব্রুয়ারি আই লিগের দ্বিতীয় ডিভিশনের একটি ম্যাচ রয়েছে। সেই ম্যাচে স্থানীয় দল লোন স্টার এফ সি-র সঙ্গে খেলবে আমদাবাদের একটি ক্লাব। ওই ম্যাচে যাঁরা ম্যাচ কমিশনার ও রেফারি থাকবেন, তারাই খেলাবেন চার দিন পরের ইস্টবেঙ্গল-রিয়াল কাশ্মীর ম্যাচ। ‘‘ওই ম্যাচে প্রচুর দর্শক আসবে। নিরাপত্তা ব্যবস্থা কেমন থাকে সেটাও দেখব,’’ বলে দিলেন ইস্টবেঙ্গলের এক কর্তা।

আই লিগের সিইও সুনন্দ ধর দিল্লি থেকে ফোনে বললেন, ‘‘আমরা চিঠি দিয়ে ইস্টবেঙ্গলকে বলেছি ম্যাচের আগে ফেডারেশনের একটি বিশেষ দল তো যাবেই, ম্যাচ কমিশনারও চলে যাবেন। প্রয়োজন হলে ওদের কাছ থেকে আসা সব রিপোর্ট আমরা ইস্টবেঙ্গলকে পাঠিয়ে দেব।’’ জানা গিয়েছে, ফেডারেশনের বিশেষ দল চলে যাচ্ছে ইস্টবেঙ্গল ম্যাচের ছয় দিন আগে। তাঁরা স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখবেন। নিরাপত্তা নিয়ে কথা বলবেন। আই লিগের দ্বিতীয় ডিভিশনের ম্যাচ চলার সময় মাঠের নিরাপত্তা কেমন থাকে সেই বিষয়টিও সরেজমিনে দেখার সুযোগ পাচ্ছেন ফেডারেশন কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন