Football

গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল যে বিশ্বচ্যাম্পিয়নেরা

এক ঝলকে দেখে নিন বিশ্বচ্যাম্পিয়ন কোন কোন দেশ পরের বার এসে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জুন ২০১৮ ১৩:০৪
Share:
০১ ০৫

রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে বড় বিপর্যয়টা ঘটে গেল বুধবার। দক্ষিণ কোরিয়ার কাছে অপ্রত্যাশিত হারের পর গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তবে ইতিহাসে এমন ঘটনা প্রথম নয়। এর আগেও বিশ্বচ্যাম্পিয়ন দেশ পরের বার এসে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। এক ঝলকে দেখে নিন এর আগে এমন অঘটনের শিকার হতে হয়েছে কোন কোন দেশকে।

০২ ০৫

ফ্রান্স: দেশের মাটিতেই ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপের মুকুট ছিনিয়ে নিয়েছিল জিদানের ফ্রান্স। সালটা ছিল ১৯৯৮। অঘটনটা ঘটে ২০০২-এর বিশ্বকাপে। সেনেগালের কাছে ০-১ গোলে হেরে মাত্র এক পয়েন্ট নিয়ে গ্রুপ থেকেই ছিটকে যায় ফ্রান্স।

Advertisement
০৩ ০৫

ইতালি: ২০০৬ সালের ৯ জুলাই। বার্লিনে অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও ইতালি। টাইব্রেকারে ৫-৩ গোলে ফ্রান্সকে হারিয়ে জয়ের শিরোপা ছিনিয়ে নেয় ইতালি। পরের বিশ্বকাপে জোহানেসবার্গে হাড্ডাহাড্ডি ম্যাচের পর ইতালিকে ২-৩ গোলে হারিয়ে দেয় স্লোভাকিয়া। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে।

০৪ ০৫

স্পেন: ২০১০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্পেন। একস্ট্রা টাইমের শেষ চার মিনিটে দুরন্ত গোল করে স্পেনকে জয় এনে দেয় আন্দ্রে ইনিয়েস্তা। কিন্তু, ২০১৪ বিশ্বকাপের গ্রুপ স্টেজেই ধরাশায়ী হতে হয় স্পেনকে। মাত্র ৩ পয়েন্ট নিয়ে ছিটকে যায় স্পেন।

০৫ ০৫

জার্মানি: ২০১৮ সালের সবচেয়ে বড় বিপর্যয় গ্রুপ স্টেজ থেকেই জার্মানির বিদায়। রাশিয়া বিশ্বকাপে জার্মানি শুধু অপ্রত্যাশিত ভাবে দক্ষিণ কোরিয়ার কাছে হারলই না, আশি বছরের মধ্যে প্রথম বার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেও ছিটকে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement