Football World Cup

Football World Cup 2026: তিন দেশের ১৬টি শহর! কোথায় কোথায় হবে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ

আমেরিকা, মেক্সিকো ও কানাডাতে বসতে চলেছে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের আসর। তিন দেশের মোট ১৬টি শহরে হবে খেলা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৩:৫৯
Share:

২০২৬ সালের ফুটবল বিশ্বকাপে ১৬টি শহরে হবে খেলা প্রতীকী চিত্র

২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল কোন কোন শহরে হবে, জানিয়ে দিল ফিফা। আমেরিকা, মেক্সিকো ও কানাডাতে বসতে চলেছে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের আসর। তিন দেশের মোট ১৬টি শহরে হবে খেলা। তার মধ্যে আমেরিকার ১১, মেক্সিকোর তিন ও কানাডার দু’টি শহর রয়েছে।

Advertisement

ফিফা জানিয়েছে, আমেরিকার আটলান্টা, বস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলস, মায়ামি, নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিস্কো ও সিয়াটেলে হবে খেলা। মেক্সিকোর মেক্সিকো সিটি, গুয়াডালাজারা ও মন্টেরি এবং কানাডার টরন্টো ও ভ্যাঙ্কুভার রয়েছে তালিকায়।

আমেরিকার ১১টি শহরের যে ১১টি স্টেডিয়ামে খেলা হবে সেগুলিতে ন্যাশনাল ফুটবল লিগ হয়। বিশ্বের সব থেকে ধনী লিগে হওয়া এই স্টেডিয়ামগুলি ফুটবল বিশ্বকাপ আয়োজনের জন্য পুরোপুরি তৈরি। মেক্সিকো সিটির বিখ্যাত আজটেকা স্টেডিয়ামেও খেলা হবে। এই স্টেডিয়ামে ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপের ফাইনাল হয়েছিল। এই প্রথম কোনও স্টেডিয়াম তিন বার ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল কোন স্টেডিয়ামে হবে, সেটি এখনও ঠিক হয়নি বলে জানিয়েছে ফিফা।

Advertisement

২০২৬ সালেই প্রথম বার ফুটবল বিশ্বকাপে দেশের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করা হয়েছে। এই প্রথম বার কোনও ফুটবল বিশ্বকাপের আয়োজন তিনটি দেশ মিলে করছে। আমেরিকা এর আগে ১৯৯৪ সালের বিশ্বকাপের আয়োজন করেছে। মেক্সিকোতে হয়েছে ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ। মেক্সিকো প্রথম দেশ যারা তিন বার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে। কানাডা অবশ্য ২০২৬ সালেই প্রথম বার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন