FIFA World Cup 2022

ফুটবল বিশ্বকাপের সাফল্য সমস্যায় ফেলে দিতে পারে এই দেশকে

ফুটবল বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে এই দেশ। কিন্তু সেই দেশে ফুটবল নিয়েই বেঁধেছে মহা গণ্ডগোল। বাকি খেলাগুলির সংস্থা নিয়ে গণ্ডগোল বেঁধেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৯:৫১
Share:

ফুটল বিশ্বকাপ খেলতে গিয়ে নিজের দেশেই বিপদে অস্ট্রেলিয়া। ফাইল ছবি

আর্জেন্টিনার কাছে হেরে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু ফুটবল (অস্ট্রেলিয়ায় সকার) নিয়ে সে দেশে যে উন্মাদনা এ বার তৈরি হয়েছে, তা ছাপিয়ে গিয়েছে বাকি সব কিছুকেই। তাতে খুশি হয়নি সে দেশের বাকি জনপ্রিয় খেলার সংস্থাগুলি। একটি সংস্থা এমন পদক্ষেপ নিয়েছে, যা সমালোচনার মুখে পড়েছে অস্ট্রেলিয়াতেই।

Advertisement

অস্ট্রেলিয়ায় সবচেয়ে জনপ্রিয় খেলা অজ়ি ফুটবল লিগ, যা অনেকটা রাগবি ধাঁচের। আমেরিকার ‘জাতীয় ফুটবল লিগ’ যে ভাবে খেলা হয়, সেই খেলাই সামান্য আইন বদলে আয়োজন করা হয় অস্ট্রেলিয়ায়। এ ছাড়া রাগবি, হকি, ক্রিকেটের জনপ্রিয়তা তো রয়েছেই অস্ট্রেলিয়ায়। তার মাঝেই মাথাচাড়া দিয়ে উঠেছে ফুটবল, যা অস্ট্রেলিয়ায় পরিচিত ‘সকার’ নামেই। এত দিনে সে দেশে সকারকে সে ভাবে গুরুত্ব দেওয়া হত না। সংবাদপত্রেও থাকত পিছনের সারিতেই।

প্রি-কোয়ার্টারে ওঠা এবং লিয়োনেল মেসির দেশের বিরুদ্ধে খেলার পরেই অস্ট্রেলিয়ায় ‘সকারের’ জনপ্রিয়তা হু হু করে বেড়েছে। রাত তিনটের সময় মেলবোর্নের ফেড স্কোয়্যারে জড়ো হয়ে খেলা দেখেছেন মানুষ। এতেই প্রমাণ গুণছে বাকি খেলার জাতীয় সংস্থাগুলি। মেসিদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার খেলা সে দেশে ভোর ছ’টায় শুরু হয়েছিল। ঠিক তার আগেই অস্ট্রেলিয়ার ফুটবল লিগ তাদের সূচি প্রকাশ করে। স্বাভাবিক ভাবেই যাঁরা ফুটবল লিগ ভালবাসেন এবং অস্ট্রেলিয়ার ‘সকার’ দলকেও সমর্থন করছেন, তাঁরা ফুটবল লিগের সূচি দেখতে ব্যস্ত হয়ে পড়েন। সমর্থকদের মধ্যে এ রকম বিভাজন তৈরি করার জন্যেই সমালোচিত হয়েছেন ফুটবল লিগের আয়োজকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন