FIFA World Cup 2022

চ্যাম্পিয়ন হলে বিপুল টাকা পাবেন হ্যারি কেনরা, কত টাকা পাবেন কোচ সাউথগেট

ফুটবলারদের উৎসাহিত করতে এ বার দ্বিগুণ পুরস্কার অর্থ বরাদ্দ করেছে ইংল্যান্ডের ফুটবল কর্তারা। সব থেকে লাভবান হবেন কোচ সাউথগেট। তিনি কত টাকা পাবেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২১:৪৮
Share:

হ্যারি কেনদের উৎসাহিত করতে বিপুল অর্থ পুরস্কার ঘোষণা করেছে ফুটবল অ্যাসোসিয়েশন। ছবি: টুইটার।

হ্যারি কেনদের জন্য অপেক্ষা করে রয়েছে কোটি কোটি টাকা। শুধু তাঁদের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে হবে। ২০১৮ সালের রাশিয়ায় আয়োজিত বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ইংল্যান্ডকে। ফুটবলারদের উৎসাহিত করতে এ বার দ্বিগুণ পুরস্কার অর্থ বরাদ্দ করেছে ইংল্যান্ডের ফুটবল কর্তারা।

Advertisement

১৯৬৬ সালের পর আর বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হয়নি ইংল্যান্ড। সেই দলের পর এ বারের দলকেই সব থেকে সম্ভাবনাময় বলছেন ফুটবল বিশেষজ্ঞদের একাংশ। গ্যারেথ সাউথগেটের ছেলেরা নিজেদের দিনে বিশ্বের যে কোনও দলকে হারানোর ক্ষমতা রাখে। গত কয়েক বছরে তা একাধিক বার প্রমাণিত। গত বিশ্বকাপে স্বপ্নপূরণের কাছাকাছি পৌঁছেও খালি হাত ফিরতে হয়েছিল ইংল্যান্ডকে। ফুটবলারদের উৎসাহিত করতে এ বার তাই রেকর্ড পরিমাণ অর্থ পুরস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন ফুটবল অ্যাসোসিয়েশনের কর্তারা।

বিশ্ব চ্যাম্পিয়ন হলে ফুটবলারদের মোট ১ কোটি ৩০ লাখ পাউন্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ১২৬ কোটি টাকা বোনাস হিসাবে দেবে এফএ। দলের ২৬ জন ফুটবলার প্রত্যেকে পাবেন ৫ লাখ পাউন্ড বোনাস। ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৮৫ লক্ষ টাকা। শুধু ফুটবলাররাই নন, বিপুল অর্থ পুরস্কার বরাদ্দ করা হয়েছে কোটের জন্যও। দলকে চ্যাম্পিয়ন করতে পারলে সাউথগেট পাবেন ৩০ লাখ পাউন্ড পুরস্কার। ভারতীয় মুদ্রায় ২৯ কোটি টাকারও বেশি। এই অর্থ তাঁর ছ’মাসের বেতনের সমান।

Advertisement

২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হলে ইংল্যান্ডের ফুটবলাররা ২ লাখ ১৫ হাজার পাউন্ড করে পুরস্কার হিসাবে পেতেন। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় ২ কোটি ৮ লাখের কিছু বেশি টাকা পেতেন। সেই হিসাবে এ বারের পুরস্কার মূল্য দ্বিগুণের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন