Champions League

বায়ার্ন দ্বৈরথে হালান্ডই অস্ত্র গুয়ার্দিওলার

প্রথম পর্বে ম্যান সিটির কাছে হারের পরে সতীর্থ লেরয় সানেকে চড় মেরে বিতর্কে জড়িয়েছেন সেনেগাল তারকা সাদিয়ো মানে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০৮:৩১
Share:

যুযুধান: দ্বৈরথের আগে অনুশীলনে মগ্ন হালান্ড ও মুলার। রয়টার্স।

চলতি মরসুমে তাঁর আগ্রাসন নিয়ে ফুটবলমহলে চর্চা অব্যাহত। আর্লিং হালান্ডের গোল-ঝড় যতটা স্বস্তিদায়ক হয়ে উঠেছে ম্যাঞ্চেস্টার সিটির কাছে, ততটাই আতঙ্ক তৈরি করেছে বায়ার্ন মিউনিখে। বুধবার চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনাল দ্বিতীয় পর্বে হালান্ডকে সামনে রেখেই জয়ের নকশা তৈরি করছেন পেপ গুয়ার্দিওলা।

Advertisement

প্রথম পর্বে হার ০-৩ গোলে। এই সঙ্কট কাটিয়ে শেষ চারে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে ঘরের মাঠে ৪-০ গোলে জিততে হবে টমাস মুলারদের। ম্যাচ যদি বায়ার্ন ৩-০ গোলেও জেতে, সে ক্ষেত্রে ফল দাঁড়াবে ৩-৩। ম্যাচ গড়াতে পারে অতিরিক্ত সময়ে। কিন্তু সেই মনোবল কি এই মুহূর্তে রয়েছে বুন্দেশলিগার এক নম্বর দলের?

প্রথম পর্বে ম্যান সিটির কাছে হারের পরে সতীর্থ লেরয় সানেকে চড় মেরে বিতর্কে জড়িয়েছেন সেনেগাল তারকা সাদিয়ো মানে। তাঁকে এক ম্যাচের জন্য নির্বাসিত করা হলেও বায়ার্ন শিবিরের অন্দরমহলের ছবিটা মোটেও সুখকর নয়। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে টুহল বলেছেন, ‘‘সানে-মানের বিতর্ক পর্ব আমাদের কাছে অতীত। দেখতে হবে ম্যান সিটির বিরুদ্ধে কতটা ভাল ফুটবল খেলতে পারছে আমার দল। ঘরের মাঠে বায়ার্ন বরাবর পাল্টে যায়। আশা করছি, সেই ঝলক দেখতে পাবেন সমর্থকেরা।’’ যদিও তিনি জোরের সঙ্গে বলতে পারেননি, শেষ পর্যন্ত প্রাক্তন লিভারপুল তারকা প্রথম থেকে খেলবেন কি না। টুহলের মন্তব্য, ‘‘ম্যাচের দিন দল ঠিক করব। তার আগে এই বিষয়ে কিছু বলব না।’’

Advertisement

বরং ফুরফুরে মেজাজে রয়েছে ম্যান সিটি। ইপিএলে শেষ ম্যাচে ৩-১ গোলে লেস্টার সিটির বিরুদ্ধে জয়। তার সঙ্গে নরওয়ে তারকা হালান্ডের গোল-তাণ্ডব আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে পেপ-র। চলতি মরসুমে সমস্ত প্রতিযোগিতা মিলিয়ে ৪০ ম্যাচে ৪৭ গোল করে ফেলেছেন হালান্ড। তার মধ্যে চ্যাম্পিয়ন্স লিগেই সাত ম্যাচে রয়েছে ১১ গোল। বুধবার যে সেই হালান্ড-অস্ত্রেই পেপ পুরনো দল বায়ার্নকে শিক্ষা দিতে চান, তা গোপন করতে চাননি।

শেষ চারে রিয়াল মাদ্রিদ: চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বেই রিয়ালের বিরুদ্ধে ০-২ পিছিয়ে ছিল চেলসি। সমর্থকদের আশা ছিল দ্বিতীয় পর্বে ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে হয়তো ঘুরে দাঁড়াবে দল। সেই আশায় জল ঢেলে দেন রদ্রিগো। ৫৮ ও ৮০ মিনিটে জোড়া গোল করে রিয়ালকে ২-০ জেতান তিনি। ফলে দু’পর্ব মিলিয়ে ৪-০ ফলে জিতে সেমিফাইনালে চলে যান করিম বেঞ্জেমারা।

আজ চ্যাম্পিয়ন্স লিগে: বায়ার্ন মিউনিখ বনাম ম্যান সিটি (রাত ১২.৩০ থেকে। সোনি স্পোর্টস টেন টু)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন