UEFA Champions League

UCL: লুকাকুহীন চেলসির জয়, ভিয়ারিয়ালের সঙ্গে ড্র জুভেন্টাসের

টুহলের জন্য খারাপ খবর, জ়াইশ এবং মাতেয়ো কোভাচিচের চোট পাওয়া। রবিবার ওয়েম্বলিতে লিভারপুলের বিরুদ্ধে ইএফএল কাপ ফাইনালে তাঁদের খেলা নিয়ে সংশয় সৃষ্টি হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৩৯
Share:

উচ্ছ্বাস: ঘরের মাঠে গোল করে উৎসব পুলিসিচের। ছবি পিটিআই।

রোমেলু লুকাকুকে প্রথম দলে না রেখেও অনায়াসে লিলকে ২-০ হারাল চেলসি। চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর প্রথম লেগে এই জয় টমাস টুহলের দলের কোয়ার্টার ফাইনালে খেলার পথও অনেকটা মসৃণ করল। কিন্তু জয়ের হাসি নিয়ে মাঠা ছাড়তে পারেননি জুভেন্টাস ম্যানেজের ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি। ম্যাচে দ্রুততম গোল করার পরেও তাঁর দল ১-১ ড্র করে ভিয়ারিয়ালের বিরুদ্ধে।

Advertisement

স্ট্যামফোর্ড ব্রিজে আট মিনিটে হাকিম জ়াইশের কর্নারে হেড করে গতবারের চ্যাম্পিয়ন ক্লাবকে এগিয়ে দেন জার্মান স্ট্রাইকার কাই হাভার্ৎজ়। ২-০ হয় ৬৩ মিনিটে। এনগোলে কঁতে গোলের বল সাজিয়ে দেন ক্রিশ্চিয়ান পুলিসিচকে।

লুকাকুকে ভাবনা থেকে বাদ দিয়ে টুহল মঙ্গলবার তাঁর আক্রমণভাগকে সাজিয়েছিলেন হাভার্ৎজ়কে ‘ফলস নাইনে’ রেখে। চেলসি খেলে ৩-৪-৩ ছকে। আট মিনিটে দলের প্রথম গোল করার আগেই জার্মান তারকা দু’বার চেলসিকে এগিয়ে দেওয়ার সুযোগ পেয়েও নষ্ট করেন তা।

Advertisement

টুহলের জন্য খারাপ খবর, জ়াইশ এবং মাতেয়ো কোভাচিচের চোট পাওয়া। রবিবার ওয়েম্বলিতে লিভারপুলের বিরুদ্ধে ইএফএল কাপ ফাইনালে তাঁদের খেলা নিয়ে সংশয় সৃষ্টি হল। ম্যাচের পরে যা নিয়ে টুহল বলেছেন, ‘‘ভুলটা আমারও। ভাল হত প্রথমার্ধেই মাতেয়োকে তুলে নিলে। হাকিমের চোট নিয়ে আমার সঙ্গে চিকিৎসকের এখনও কথা হয়নি। আশা করি, চোট গুরুতর নয়। এখনও হাতে চার দিন সময় আছে। এর মধ্যে ওরা দু’জনই নিশ্চয়ই সুস্থ হয়ে যাবে।’’

এ দিকে, চলতি মরসুমে ছন্দে না থাকা জুভেন্টাস হোঁচট খেয়েছে চ্যাম্পিয়ন্স লিগেও। দুসান ভ্লাহোভিচের ৩২ সেকেন্ডের গোলে এগিয়ে যায় জুভেন্টাস। কিন্তু ৬৬ মিনিটে ভিয়ারিয়ালের দানি পারেজ়ো ১-১ করায় তিন পয়েন্ট নিয়ে তুরিনে ফেরা হল না।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্রুততম গোলের জন্যই এই ম্যাচের কথা অনেকে মনে রাখবেন। ২২ বছরের সার্বিয়ার তরুণকে গত মাসে ৫৮৮ কোটি টাকায় ফিয়োরেন্টিনা থেকে কিনেছে জুভেন্টাস। মঙ্গলবার খেলা শুরু হতেই দানিলোর লম্বা পাস ধরে অসাধারণ তৎপরতায় গোল করে তিনি নতুন ক্লাবকে এগিয়ে দেন।

ম্যাচের পরে দুসান বলে যান, ‘‘নতুন ক্লাবে অভিষেকেই গোল পাওয়া বিরাট ব্যাপার। যদিও আমি নিজের খেলায় সন্তুষ্ট নই। তা ছাড়া দলও তিন পয়েন্ট পেল না ভেবে খারাপ লাগছে। এখন এই ম্যাচটার কথা দ্রুত ভুলে ফিরতি লড়াইয়ে মনঃসংযোগ করব।’’

চ্যাম্পিয়ন্স লিগে অ্যাওয়ে গোলের নিয়ম তুলে দিয়েছে উয়েফা। তাই ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল তিন সপ্তাহ পরে নিজেদের মাঠে আলাদা সুবিধে পাবে না। অথচ পাঁচ জনকে সারাক্ষণ রক্ষণ সামলনোর দায়িত্বে রেখেও ভিয়ারিয়ালের গোল করা আটকাতে পারেনি জুভেন্টাস। বিস্ময়কর ভাবে পারেজ়ো সমতা ফেরান রক্ষণে অরক্ষিত অবস্থায় থাকার সুযোগ নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন