Lionel Messi

বিশ্বকাপ জিতেছে মেসিদের আর্জেন্টিনা, তবু কেন ফিফার তালিকায় এক নম্বরে ব্রাজিল?

ফিফা ক্রমতালিকায় এখনও দু’নম্বরে রয়েছে আর্জেন্টিনা। শীর্ষে সেই ব্রাজিল, যারা কাতার বিশ্বকাপের কোয়ার্টারে বিদায় নিয়েছে। কেন এমন হচ্ছে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৪:৩২
Share:

মেসিরা বিশ্বকাপ জিতলেও ব্রাজিলই এখন এক নম্বরে। — ফাইল চিত্র

গত বছর কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। লিয়োনেল মেসিরা দেশে ফিরে গত বৃহস্পতিবার রাতে প্রথম ম্যাচ খেলেছেন। পানামার বিরুদ্ধে সেই ম্যাচ দেখতে স্টেডিয়ামে ছিলেন ৮৩ হাজার দর্শক। কিন্তু ফিফা ক্রমতালিকায় এখনও দু’নম্বরে রয়েছে আর্জেন্টিনা। শীর্ষে সেই ব্রাজিল, যারা কাতার বিশ্বকাপের কোয়ার্টারে বিদায় নিয়েছে। ব্রাজিলের পয়েন্ট ১৮৪০.৭৭। আর্জেন্টিনার পয়েন্ট ১৮৩৮.৩৮।

Advertisement

অতীতে ফিফার তরফে একটি নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করা হত। সেই অনুযায়ী দলের স্থান নির্ধারিত হত। দলগুলির জয় এবং হারের সংখ্যা বিচার করে পয়েন্ট দেওয়া হত। ক্রমতালিকায় উপরের দিকে থাকা কোনও দলকে হারালে বেশি পয়েন্ট পাওয়া যেত। কিন্তু পাঁচ বছর আগেই পয়েন্ট দেওয়ার এই প্রক্রিয়া বদলে ফেলেছে ফিফা।

আগে একটি নির্দিষ্ট সময়ের ভিত্তিতে পয়েন্ট দেওয়া হত। এখন দলের মোট পয়েন্টের উপরে পয়েন্ট যোগ হতে থাকে। অর্থাৎ কোনও দল হারলে পয়েন্ট যেমন কমবে, তেমনই জিতলে পয়েন্ট বাড়বে। ২০২১-এর কোপা আমেরিকা এবং ২০২২-এক বিশ্বকাপের সময় ব্রাজিল এক নম্বরে ছিল। তার পরে অনেক দিন তারা মাঠে নামেনি। তাই পয়েন্ট কমার কোনও সুযোগ হয়নি।

Advertisement

পানামার বিরুদ্ধে আর্জেন্টিনা জেতায় তাদের পয়েন্ট বেড়েছে। প্রদর্শনী ম্যাচে নামছে ব্রাজিলও। মরক্কোর বিরুদ্ধে তাদের খেলা ২৬ মার্চ। ফলে আগামী দিনে আর্জেন্টিনার সুযোগ রয়েছে ব্রাজিলকে টপকানোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন