Cricket

যুবরাজের সম্মানে অবসর দেওয়া হোক ১২ নম্বর জার্সিকে, দাবি প্রাক্তন বিশ্বকাপজয়ী ক্রিকেটারের

ভারতীয় ক্রিকেটে এমন দাবি প্রথম নয়। এর আগেও সচিন তেন্ডুলকরের দশ নম্বর জার্সি তুলে রাখার পরামর্শ দিয়েছিলেন অনেকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৫২
Share:

২০১১ বিশ্বকাপে ভারতের জার্সি গায়ে যুবরাজ সিংহ। ছবি: ফাইল চিত্র।

কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যুবরাজ সিংহ। ২০০৭-এর টি টোয়েন্টি বিশ্বকাপ এবং ঘরের মাঠে অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপ জয়ের নায়ক যুবির সম্মানে ভারতের ১২ নম্বর জার্সি তুলে রাখার পরামর্শ দিলেন তাঁরই একসময়ের সতীর্থ গৌতম গম্ভীর।

Advertisement

ভারতীয় ক্রিকেটে এমন দাবি প্রথম নয়। এর আগেও সচিন তেন্ডুলকরের দশ নম্বর জার্সি তুলে রাখার পরামর্শ দিয়েছিলেন অনেকে। গম্ভীর একটি সংবাদমাধ্যমে নিজের কলামে লেখেন,“সেপ্টেম্বর মাস আমার কাছে খুবই স্মরণীয়। ২০০৭ সালে এই মাসেই আমরা টি টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলাম। যুবরাজ ২০১১ বিশ্বকাপের মতো ওই বিশ্বকাপেও স্বাভাবিক ছন্দে ছিল। এই দুই বিশ্বকাপে ওর পারফরম্যান্স ভোলার মতো নয়। আমি চাই ভারতীয় ক্রিকেটে যুবির অবদানের কথা মাথায় রেখে বিসিসিআই ওর জার্সিকে চিরকালের জন্য তুলে রাখার সিদ্ধান্ত নিক।”

২০০৭ সালের টি টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছ’টি ছক্কা হাঁকিয়েছিলেন যুবি। ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে সেই দৃশ্য এখনও জীবন্ত। সেই ঘটনার উল্লেখ করে গম্ভীর লেখেন,“ওই ঘটনার পর যুবরাজকে তাঁর অভিজ্ঞতার কথা জিজ্ঞাসা করায় যুবি বলেছিল, প্রতিটি বল অনুযায়ী নিজের শট খেলেছিল। সেই কারণেই ওই অবিস্মরণীয় মুহূর্তটি তৈরি হয়েছিল। আগের থেকে ওই মুহূর্ত নিয়ে বিন্দুমাত্র ভাবেনি যুবি।” গোটা টুর্নামেন্টে যুবরাজেরস্ট্রাইক রেট ছিল ১৯৪.৭৩। পাঁচ ইনিংসে মোট ১৪৮ রান করেছিলেন যুবি।

Advertisement

সচিনের ১০ নম্বর জার্সি এখন আর পরেন না কেউ। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড কয়েক দিন আগেই প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেত্তোরির জার্সি তুলে রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড গম্ভীরের কথা মেনে সেই পথেই হাঁটে কিনা সেটাই দেখার।

আরও পড়ুন: পন্থদের সুযোগ দেওয়ার পক্ষে শিখর

আরও পড়ুন: প্রতিদ্বন্দ্বিতা নেই, সিএবি মসনদে নট আউট সৌরভ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন