দুরন্ত ক্যাচে চমকে দিলেন শেল্ডনও

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৪.২ ওভারে স্টিভ স্মিথের ক্যাচটি তিনি যে ভাবে নিলেন তা দেখে মুগ্ধ ক্রিকেটবিশ্ব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জুন ২০১৯ ০৪:২৫
Share:

অবিশ্বাস্য: লাইনের উপর থেকে এ ভাবে ক্যাচ নিলেন শেল্ডন।

সাধারণত পেস বোলারেরা ভাল ফিল্ডিং করেন, তা খুব একটা দেখা যায় না। তার ক্রিকেটীয় ব্যাখ্যাও রয়েছে। যে হেতু একজন পেসারকে অনেক দৌড়ে এবং শক্তি প্রয়োগ করে বল করতে হয়, তাই পরিশ্রমের মাত্রাও তাদের বেশি। সে জন্যই ফিল্ডিংয়ে বাকিদের চেয়ে কিছুটা হলেও কম পরিশ্রম করার চেষ্টা করেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ পেসার শেল্ডন কটরেল একেবারেই ব্যতিক্রম।

Advertisement

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৪.২ ওভারে স্টিভ স্মিথের ক্যাচটি তিনি যে ভাবে নিলেন তা দেখে মুগ্ধ ক্রিকেটবিশ্ব। ধারাভাষ্যকার ইয়ান বিশপ তো বলেই দিলেন, ‘‘বিশ্বকাপের সেরা ক্যাচগুলোর মধ্যে এটা অন্যতম।’’

৩৮-৪ স্কোর থেকে স্মিথের জন্যই ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। ৭৩ রানে ব্যাট করছিলেন তিনি। ওশেন থমাসের লেগস্টাম্পের উপর ফুল লেংথ বল ফ্লিক করে মাঠের বাইরে পাঠাতে চেষ্টা করেন স্মিথ। দেখে মনে হচ্ছিল ওভারবাউন্ডারি হতে চলেছে। কিন্তু বাউন্ডারি লাইনের পাশ দিয়ে ২০ গজ দৌড়ে এসে বাঁ-হাতে বলটি তালুবন্দি করেন কটরেল। তার পরেই ভারসাম্য হারিয়ে ফেলছিলেন। কিন্তু ঠিক মুহূর্তে ফের বলটি হাওয়ায় ভাসিয়ে দেন কটরেল। ভারসাম্য ফিরে এলে ক্যাচটি তালুবন্দি করেন তিনি।

Advertisement

স্মিথের এই উইকেটটি পড়ার কারণে অন্তত ২০টি রান কম পেয়েছে অস্ট্রেলিয়া। না হলে ২৮৮ রানে অস্ট্রেলিয়াকে আটকানো যেত কি না বলা কঠিন। হয়তো ৩০০ রানের গণ্ডিও পেরিয়ে যেতে পারতেন স্মিথেরা।

এর আগে ২৬ রানের মাথায় একই জায়গায় ক্যাচ উঠেছিল স্মিথের। ফিল্ডার হিসেবে কটরেলই উপস্থিত ছিলেন। কিন্তু তখন ঠিক কোন দিকে ক্যাচটি আসছে, বুঝে উঠতে পারেননি কটরেল। তাঁর সামনে বল পড়ে চার হয়ে যায়। কিন্তু দ্বিতীয় বার বুঝতে ভুল করেননি বাঁ-হাতি পেসার। ক্রিকেটবিশ্বকে বুঝিয়ে দিয়েছেন, পেসার হলেও ভাল ফিল্ডার হওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন