যুব বিশ্বকাপ হকি

ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটের দিকে ভারত

শুরুর দশ মিনিটের মধ্যে এক গোলে এগিয়ে যাওয়া দলই কি না ম্যাচ শেষের হুটার বাজার মিনিট দশ আগে ১-৫ পিছিয়ে!

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৬ ০৩:২২
Share:

তরুণ ভারতীয়দের উচ্ছ্বাস। শনিবার। ছবি: পিটিআই।

শুরুর দশ মিনিটের মধ্যে এক গোলে এগিয়ে যাওয়া দলই কি না ম্যাচ শেষের হুটার বাজার মিনিট দশ আগে ১-৫ পিছিয়ে!

Advertisement

শনিবার জুনিয়র বিশ্বকাপ হকিতে ইংল্যান্ডকে এ ভাবেই দাপটে হারাল ভারত। শেষ পর্যন্ত ইংরেজরা আরও দুটো গোল করে কিছুটা মুখরক্ষা করলেও ৩-৫ হার ঠেকাতে সেটা আদৌ যথেষ্ট ছিল না। পরবিন্দর সিংহ, আরমান কুরেশি, হরমনপ্রীত সিংহ, সিমরনজিৎ সিংহ ও বরুণ কুমারের গোলে যে জয় এক ম্যাচ বাকি থাকতেই কার্যত কোয়ার্টার ফাইনালে যাওয়া নিশ্চিত করে ফেলল সংগঠক দেশ ভারতের।

প্রথম ম্যাচে কানাডাকে চার গোলে হারানোর পর আশা ছিল ইংল্যান্ডের বিরুদ্ধেও একই রকম দাপট ধরে রাখবেন মনদীপ সিংহেরা। কিন্তু ১০ মিনিটে জ্যাক ক্লি চমকে দেন ইংল্যান্ডকে এগিয়ে দিয়ে। টুর্নামেন্টের ফেভারিট দলের বিরুদ্ধে এই গোলে শুধু ভারতীয় দলই নয় চমকে যায় গোটা স্টেডিয়াম।

Advertisement

সেটাই টার্নিং পয়েন্ট। ভারত তার পর সেই যে গা ঝাড়া দিয়ে উঠল, আর এক মুহূর্তও ইংল্যান্ডকে মাথায় চড়ে বসতে দেননি পরবিন্দররা। ভারতীয় ফরোয়ার্ডরা শুরুর দিকে বিপক্ষের গোলের কাছাকাছি কিছুটা ধীর গতিতে মুভ করছিলেন। সেই সুযোগে ইংল্যান্ড ডিফেন্স মজবুত করে পাল্টা আক্রমণের স্ট্র্যাটেজি নিয়েছিল।

ইংল্যান্ডের এই আক্রমণের ঝড় সামলাতে কিছুটা সময় চলে যায় ভারতের। তার পরই পাল্টা আক্রমণ শুরু করেন ভারতীয় ফরোয়ার্ডরা। ফলে ১৩ মিনিটের মধ্যে তিন গোল আসে। ভারতের চিফ কোচ রোল্যান্ট অল্টমান্সের পাশাপাশি যুব দলের কোচ হরেন্দ্র সিংহকে মাঠে প্রথমে কিছুটা চিন্তায় দেখালেও ভারতের তিন নম্বর গোলের পর আকাশের দিকে হাত তুলে ঝাঁকাচ্ছিলেন তাঁরা।

এই জয়ে গ্রুপ ‘ডি’-তে দু’ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে এখন ভারত। ইংল্যান্ড দু’নম্বরে। তাদের পয়েন্ট দু’ম্যাচে তিন। ভারতের শেষ ম্যাচ ১২ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এ দিনের অন্য ম্যাচে অস্ট্রিয়া ৫-২ দক্ষিণ কোরিয়াকে হারাল আর অস্ট্রেলিয়া ২-১ জিতল আর্জেন্তিনার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন