Virat Kohli

স্মিথ-ওয়ার্নার ফিরলেও অস্ট্রেলিয়াকে হারাবার মতো দল রয়েছে বিরাটের হাতে: হরভজন

টেস্ট সিরিজ জিতলেও ভারতের গত বারের অস্ট্রেলিয়া সফরের সময় দলে ছিলেন না স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১৬:২৮
Share:

—ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার মাঠে তাঁদের হারিয়ে টেস্ট সিরিজ জয়ের পালক, এশীয় অধিনায়কদের মধ্যে একমাত্র রয়েছে বিরাট কোহালির মুকুটেই রয়েছে। এ বারেও সেই জয়ের পুনরাবৃত্তি হতে পারে বলে মনে করছেন ভারতের প্রাক্তন অফস্পিনার হরভজন সিংহ।

Advertisement

টেস্ট সিরিজ জিতলেও ভারতের গত বারের অস্ট্রেলিয়া সফরের সময় দলে ছিলেন না স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। অনেক ক্রিকেটবোদ্ধার মতে, ওই দু’জন থাকলে অত সহজে সিরিজ জিততে পারতেন না কোহালিরা।হরভজন কিন্তু বলছেন, “স্মিথ, ওয়ার্নার ফিরলেও ভারতের জিততে অসুবিধা হবে না।” ২০১৮-১৯ সালের সিরিজে সব চেয়ে বেশি রান করেছিলেন চেতেশ্বর পূজারা (৫২১ রান), সব চেয়ে বেশি উইকেট নিয়েছিলেন যশপ্রীত বুমরা (২১টি)। এ বারেও তাঁদের ওপরই ভরসা করছেন ভাজ্জি। তিনি বলেন, “বিরাট ছাড়া ভারতের অসুবিধা হবে ঠিকই। কিন্তু দলে পূজারা রয়েছে। ভারতের বোলিং লাইনআপ ক্ষমতা রাখে বিপক্ষের উইকেট নেওয়ার। যে কোনও পরিস্থিতিতে জেতার মতো দল বিরাটের হাতে রয়েছে।”

বিরাটের অনুপস্থিতি লোকেশ রাহুল তাঁর পরিবর্ত হতে পারে বলে মত হরভজনের। তিনি বলেন, “ওপেনিং কম্বিনেশন ভাঙা উচিত হবে না। অস্ট্রেলিয়াতে রোহিতই ওপেন করুক। রাহুলকে বরং ৪ নম্বরে বিরাটের জায়গায় নামানো হোক। রাহুল দারুণ খেলোয়াড়। ও যে পজিশনেই নামুক পারফর্ম করবে।”

Advertisement

আরও পড়ুন: ‘গাওস্কর তো মাসের পর মাস ছেলের মুখই দেখেনি’, কোহালি বিতর্কে এ বার মুখ খুললেন কপিল

আরও পড়ুন: মাঠের বাইরের এক অচেনা বিরাট কোহালির খোঁজ দিলেন অ্যাডাম জাম্পা​

করোনার সময়ে বহু দিন খেলা না হওয়ায় দুই দলই অসুবিধায় পড়বে মনে করলেও, হরভজনের মতে আইপিএল খেলে আসায় ভারতীয় দলের বেশির ভাগ সদস্য একটু হলেও এগিয়ে থাকবে অস্ট্রেলিয়ার থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন