ajinkya rahane

বিশেষ একজনের পরামর্শে অস্ট্রেলিয়ায় নেটে বেশি ব্যাটই করেননি রাহানে

প্রথম টেস্টের পর রাহানের ওপর অধিনায়কত্বের চাপ আসছে জেনেই তাঁকে ফোন করেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৪৪
Share:

অস্ট্রেলিয়ায় ফর্মে ছিলেন ব্যাটসম্যান এবং অধিনায়ক রাহানে। ছবি: টুইটার থেকে

আইপিএল শেষ করে দুবাই থেকে অস্ট্রেলিয়ার পথে পাড়ি দিচ্ছিলেন অজিঙ্ক রাহানেরা। সেই সময় রাহানেকে ফোন করেন রাহুল দ্রাবিড়। প্রথম টেস্টের পর রাহানের ওপর অধিনায়কত্বের চাপ আসছে জেনেই তাঁকে ফোন করেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কী বলেছিলেন তিনি?

Advertisement

এক সাক্ষাৎকারে রাহানে বলেন, “দ্রাবিড় ভাই ফোন করে অস্ট্রেলিয়া যাওয়ার আগে। আমাকে নেটে বেশি ব্যাট করতে বারণ করে। অবাক হয়েছিলাম। দ্রাবিড় ভাই ব্যাট করতে ভালবাসে। নেটে অনেকক্ষণ ব্যাট করতে চায়। দ্রাবিড় ভাই বলে, ‘বেশি চিন্তা করো না। প্রথম টেস্টের পর তুমি নেতৃত্ব দেবে। সেই নিয়ে চিন্তা না করে মানসিক প্রস্তুতি শুরু করে দাও। নেটে বেশি ব্যাট করো না।” রাহানের মতে দ্রাবিড়ের এই মন্ত্রই অস্ট্রেলিয়ার মাঠে পাল্টে দিয়েছিল তাঁকে। অনেক সহজ করে দিয়েছিল রাহানের জন্য অস্ট্রেলিয়ার মাঠে খেলা এবং নেতৃত্ব দেওয়া।

দলের একাধিক ক্রিকেটার চোট পেলেও অস্ট্রেলিয়ার থেকে ২-১ ব্যবধানে সিরিজ জিতে ফেরেন রাহানেরা। গোলাপি বলের টেস্টে অ্যাডিলেডে হারলেও পরের ৩ টেস্টের মধ্যে ২টিতেই জয় পায় ভারত। দ্বিতীয় টেস্টে রাহানেই ছিলেন ম্যাচের সেরা।

Advertisement

অস্ট্রেলিয়াকে হারিয়ে ফেরার পর এবার সামনে ইংল্যান্ড। ঘরের মাঠে ৫ ফেব্রুয়ারি থেকে খেলতে নামবে ভারত, জো রুটদের বিরুদ্ধে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে দেশের সেরা ব্যাটসম্যান বিরাট কোহালি ফিরে আসায় ব্যাটিং আরও শক্তিশালী হয়ে উঠবে দলের। এখন দেখার ঘরের মাঠে ইংল্যান্ডকে টেস্ট সিরিজে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিজেদের জায়গা পাকা করতে পারে কি না ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন