Mithali Raj

ধরা ছোঁয়ার বাইরে মিতালী রাজ, সব চেয়ে বেশি দিন ধরে ক্রিকেট খেলার রেকর্ড গড়লেন তিনি

ছেলেদের ক্রিকেটে সব থেকে বেশি রান করেছেন সচিন। অন্য দিকে মেয়েদের ক্রিকেটে সব চেয়ে বেশি রান মিতালীর ঝুলিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৭:৪২
Share:

১৯৯৯ সালে ২৬ জুন অভিষেক ঘটে মিতালীর। —ফাইল চিত্র

টানা ২২ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন মিতালী রাজ। মেয়েদের ক্রিকেটে এই রেকর্ডের ধারে কাছে নেই কেউ। ১৯৯৯ সালে ২৬ জুন অভিষেক ঘটে মিতালীর। তারপর থেকে সেই যাত্রা আজও অব্যাহত।

Advertisement

ছেলেদের ক্রিকেট ধরলে একমাত্র সচিন তেন্ডুলকর ২২ বছরের বেশি সময় ক্রিকেট খেলেছেন। ভারতের মহিলা দল এই মুহূর্তে ইংল্যান্ডে। দ্বিপাক্ষিক সিরিজ খেলবে দুই দল। প্রথম একদিনের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হারতে হয়েছে মিতালীদের।

সেই ম্যাচ যেমন ছিল মিতালীর ২২ বছর পূর্তির, তেমনই শেফালি বর্মা মাত্র ১৭ বছর বয়সে একদিনের ক্রিকেটে অভিষেক ঘটালেন। সব ধরনের ক্রিকেটেই অভিষেক হয়ে গিয়েছে তাঁর।

Advertisement

লম্বা ক্রিকেট কেরিয়ারের হিসেবে মিতালীর তুলনা শুধুই সচিন। ২২ বছর ৯১ দিন একদিনের ক্রিকেটে খেলেছিলেন সচিন। ৪৬৩টা ম্যাচ খেলেছিলেন মাস্টার ব্লাস্টার। এখনও অবধি মিতালী খেলেছেন ২১৫টি একদিনের ম্যাচে।

ইংল্যান্ডের বিরুদ্ধে মিতালী। ছবি: টুইটার থেকে

ছেলেদের ক্রিকেটে সব থেকে বেশি রান করেছেন সচিন। অন্য দিকে মেয়েদের ক্রিকেটে সব চেয়ে বেশি রান মিতালীর ঝুলিতে। ২১৫টি ম্যাচে তাঁর সংগ্রহ ৭১৭০ রান। রয়েছে ৭টি শতরান এবং ৫৬টি অর্ধশতরান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন