অমিতের চার উইকেট, তৃতীয় দিনের শেষে অ্যাডভান্টেজ ভারত

দিনের প্রথম সেশনটা যদি হয়ে থাকে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের, তবে বাকি দুটো নিঃসন্দেহে ভারতের। লাঞ্চ পর্যন্ত যেখানে একটি উইকেটও ফেলতে পারেনি ভারত, দ্বিতীয় সেশনে তারাই নিল চারটি উইকেট। এবং তৃতীয় সেশন শুরু হতেই গেল বাকি তিনটি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৫ ১৩:১৯
Share:

ম্যাথিউজের শতরান। ছবি: এপি।

দিনের প্রথম সেশনটা যদি হয়ে থাকে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের, তবে বাকি দুটো নিঃসন্দেহে ভারতের। লাঞ্চ পর্যন্ত যেখানে একটি উইকেটও ফেলতে পারেনি ভারত, দ্বিতীয় সেশনে তারাই নিল চারটি উইকেট। এবং তৃতীয় সেশন শুরু হতেই গেল বাকি তিনটি। সৌজন্যে অমিত মিশ্রর চার উইকেট। যার সুবাদে শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষ হল ৩০৬ রানে। তবে এরই মাঝে ঝকঝকে শতরান করলেন শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। আর দিনের শেষে লোকেশের উইকেট হারিয়ে ভারতের রান ৭০। শ্রীলঙ্কার থেকে এগিয়ে ১৫৭ রানে।

Advertisement

শুক্রবার দিনের শেষে সামান্য ভাল জায়গায় ছিল ভারত। কিন্তু তৃতীয় দিনের প্রথম দু’ঘণ্টার পরে উধাও হয়ে যায় সেই অ্যাডভান্টেজ। সৌজন্যে লাহিরু থিরিমানে এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ। অধিনায়ক হিসাবে তাঁর পঞ্চম টেস্ট শতরানটি করে ফেললেন ম্যাথিউজ। হাফ সেঞ্চুরি করেন থিরিমানেও। চতুর্থ উইকেটে ১২৭ রানের পার্টনারশিপ করলেন তাঁরা। এবং দলকে পৌঁছে দিলেন স্বস্তির জায়গায়।

শনিবার সকাল থেকেই পজিটিভ ক্রিকেট খেলতে থাকে শ্রীলঙ্কা। জুটির মধ্যে বেশি আক্রমণাত্মক ছিলেন অধিনায়ক ম্যাথিউজ। ইশান্ত-উমেশদের যথেষ্ট বেগ দেন তিনি। তবে এ দিন বেশ নড়বড়ে লাগল কোহলির স্ট্র্যাটেজি। দিনের শুরুতে ৫৩ ওভার পুরনো বল নিয়ে আক্রমণ শুরু করেন স্টুয়ার্ট বিনি। আসেন ইশান্ত, উমেশও। কিন্তু পুরনো বলে স্পিনারদের আনতে বেশ সময় নেন কোহলি। বেশ কিছু ক্ষণ পর আসেন অমিত মিশ্র। তারও পরে অশ্বিন। অশ্বিন আসতেই অস্বস্তি বাড়তে থাকে ম্যাথিউজদের। ফরওয়ার্ড শর্ট লেগে একটি ক্যাচও ওঠে। কিন্তু তার পরেই ফের বোলিং পরিবর্তন করে বিনিকে নিয়ে আসেন কোহলি।

Advertisement

নতুন বলে আবার আক্রমণ শুরু করেন অশ্বিন। উমেশ যাদবের সঙ্গে আক্রমণ শুরু করে ফের কিছুটা চাপ বাড়াতেই ফের বোলিং পরিবর্তন। আসেন ইশান্ত। এবং রাউন্ড দ্য উইকেটে গিয়ে শর্ট বল করতে শুরু করেন। অবশেষে ৬২ রানে ইশান্তের বলে আউট হন থিরিমানে। একটি হাফ ভলি মারতে গিয়ে ঋদ্ধির হাতে ধরা পড়েন তিনি।

থিরিমানে আউট হতেই ধস নামে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে। মাত্র ৬৫ রানে পড়ে যায় শেষ সাতটি উইকেট। আর ৮৭ রানের প্রথম ইনিংস লিড নিয়ে আপাতত অ্যাডভান্টেজ ভারত।

দ্বিতীয় ইনিংসের শুরুতেই ধাক্কা খায় ভারত। কেরিয়ারের ট্যাডিশন বজায় রেখে প্রথম ওভারের পঞ্চম বলে ধামিকার বলে বোল্ড হন লোকেশ। টেস্টে দু’টি সেঞ্চুরি করা লোকেশের বাকি ইনিংসগুলির সর্বোচ্চ রান ১৬। এর পরেই ইনিংসের হাল ধরেন রাহানে-বিজয় জুটি। অবিচ্ছেদ্য দ্বিতীয় উইকেটে এখনও পর্যন্ত ৬৭ রান তুলে ফেলেছেন তাঁরা। সব মিলিয়ে তৃতীয় দিনের শেষে কলম্বোয় অ্যাডভান্টেজ ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন