তিনটে গুগলিই শেষ করে দিল কোহালির দলকে

রাজস্থান রয়্যালসের লেগস্পিনার শ্রেয়স গোপালের তিন শিকারের নাম বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্স, শিমরন হেটমায়ার। তিন জনই বিধ্বংসী ব্যাটসম্যান।

Advertisement

সম্বরণ বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ০৬:১৮
Share:

ঘাতক: গোপালের স্পিন-ছোবলে বেসামাল বেঙ্গালুরু। ছবি সৌজন্যে: আইপিএল

বেঙ্গালুরুর এক লেগস্পিনারের গুগলিই হারিয়ে দিয়ে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে!

Advertisement

রাজস্থান রয়্যালসের লেগস্পিনার শ্রেয়স গোপালের তিন শিকারের নাম বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্স, শিমরন হেটমায়ার। তিন জনই বিধ্বংসী ব্যাটসম্যান। এই তিন জনের কেউ এক জন দাঁড়িয়ে গেলেই বড় রান তুলতে পারত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু মঙ্গলবার তিন জনই গোপালের গুগলি বুঝতে না পেরে আউট হয়ে গেল।

ইনিংসের সাত নম্বর ওভার। গোপালের দ্বিতীয় বলটাই গুগলি ছিল। কোহালি ঠিক মতো বুঝতে পারেনি। বলটা প্যাডের ওপর দিকে লাগে। যে কারণে সম্ভবত এলবিডব্লিউ দেননি আম্পায়ার। পরের বলটাও গুগলি করেন গোপাল। কোহালি সম্ভবত আশাই করেননি পরপর দুটো বল গুগলি হবে। মনস্তাত্ত্বিক যুদ্ধে এখানেই জিতে গেল গোপাল। আরসিবি অধিনায়কের ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে বল উইকেটে লাগে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

দক্ষিণ আফ্রিকার ডিভিলিয়ার্স এবং ওয়েস্ট ইন্ডিজের হেটমায়ারও গুগলি বুঝতে না পেরে আউট। ডিভিলিয়ার্স আগে স্ট্রোক খেলে বোলারকে ক্যাচ দিয়ে যায়। বল বেরিয়ে যাওয়ার সময় বাঁ হাতি হেটমায়ার ব্যাট বাড়িয়ে খোঁচা দিয়ে আউট।

অনিল কুম্বলের রাজ্যের গোপাল কিন্তু মূলত ব্যাটিং অলরাউন্ডার। অর্থাৎ, ব্যাটিংটাই ভাল করে। জয়পুরের সোয়াই মান সিংহ স্টেডিয়ামের পিচে স্পিনাররা যে খুব সাহায্য পেয়েছে, এটা কিন্তু বলা যাবে না। গোপাল স্টাম্প টু স্টাম্প বল করে গিয়েছে। ব্যাটসম্যানদের শট খেলার জায়গা দেয়নি। সোজা খেলতে বাধ্য করেছে। আর বুদ্ধি খাটিয়ে গুগলিটা কাজে লাগিয়েছে।

রাজস্থানের ব্যাটিংয়ের সময় সেই গুগলিতেই অজিঙ্ক রাহানেকে ফিরিয়ে দিল যুজবেন্দ্র চহাল। গোপালের বোলিং যদি আরসিবি লেগস্পিনারকে তাতিয়ে দিয়ে গিয়ে থাকে, অবাক হওয়ার কিছু নেই। গোপাল ১২ রানে তিন উইকেট পেল, চহাল ১৭ রানে দুই উইকেট। আরসিবি ফিল্ডাররা ক্যাচ না ফেললে চহালের উইকেট সংখ্যাও বাড়তে পারত। কোহালির দল যে এই ভাবে ক্যাচের পর ক্যাচ ফেলতে পারে, ভাবা যায়নি।

রাজস্থান ইনিংসের শুরুটা খুব ভাল হওয়ায় চাপ সে রকম ছিল না। জস বাটলারের ফুটওয়ার্ক দারুণ। যে কারণে পেস, স্পিন দুটোই খুব ভাল খেলে দিল। স্টিভ স্মিথ আস্তে আস্তে ছন্দে ফিরছে। রাহুল ত্রিপাঠীর হাতেও ভাল স্ট্রোক আছে। শেষ ওভারে রাজস্থানের পাঁচ রান দরকার ছিল। রাহুল ছয় মেরে ম্যাচ শেষ করে দিল।

এই ম্যাচটা শুরুর আগে আরসিবি এবং রাজস্থান— দু’টো দলই একই জায়গায় ছিল। তিনটে করে ম্যাচ খেলে তিনটেতেই হার। অর্থাৎ এই ম্যাচ হারলেই আইপিএল স্বপ্ন প্রায় শেষ। আরসিবিকে সাত উইকেটে হারিয়ে লড়াইয়ে থেকে গেল রাজস্থান।

আইপিএলের প্রথম অধিনায়ক হিসেবে দলকে একশো ম্যাচে নেতৃত্ব দিল কোহালি। কিন্তু তার দলকে দেখে মনে হচ্ছে লিগ টেবিলের নীচের দিকে শেষ করবে। টানা চারটেতে হারের পরে কোহালিদের প্লে-অফ খেলার স্বপ্ন কিন্তু ক্রমশ শেষ হয়ে যাচ্ছে।

স্কোরকার্ড
আরসিবি ১৫৮-৪(২০)
রাজস্থান রয়্যালস ১৬৪-৩ (১৯.৫)

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
কোহালি বো গোপাল ২৩n২৫
পার্থিব ক রাহানে বো আর্চার ৬৭n৪১
ডিভিলিয়ার্স ক ও বো গোপাল ১৩n৯
হেটমায়ার ক বাটলার বো গোপাল ১n৯
স্টোয়নিস ন. আ. ৩১n২৮
মইন ন. আ. ১৮n৯
অতিরিক্ত ৫
মোট ১৫৮-৪ (২০)
পতন: ১-৪৯ (কোহালি, ৬.৩), ২-৭১ (ডিভিলিয়ার্স, ৮.৩), ৩-৭৩ (হেটমায়ার, ১০.১), ৪-১২৬ (পার্থিব, ১৭.২)।
বোলিং: কৃষ্ণাপ্পা গৌতম ৪-০-১৯-০, ধবল কুলকার্নি ৩-০-২৬-০, জোফ্রা আর্চার ৪-০-৪৭-১, শ্রেয়স গোপাল ৪-১-১২-৩, বরুণ অ্যারন ১-০-১৬-০, স্টুয়ার্ট বিনি ১-০-৬-০, বেন স্টোকস ৩-০-২৯-০।

রাজস্থান রয়্যালস
রাহানে এলবিডব্লিউ বো চহাল ২২n২০
বাটলার ক স্টোয়নিস বো চহাল ৫৯n৪৩
স্মিথ ক উমেশ বো সিরাজ ৩৮n৩১
ত্রিপাঠী ন. আ. ৩৪n২৩
স্টোকস ন. আ. ১n২
অতিরিক্ত ১০
মোট ১৬৪-৩ (১৯.৫)
পতন: ১-৬০ (রাহানে, ৭.৪), ২-১০৪ (বাটলার, ১২.৪), ৩-১৫৪ (স্মিথ, ১৮.৬)।
বোলিং: উমেশ যাদব ৩.৫-০-৪০-০, নবদীপ সাইনি ৪-০-৩৫-০, মহম্মদ সিরাজ ৪-০-২৫-১, যুজবেন্দ্র চহাল ৪-০-১৭-২, মার্কাস স্টোয়নিস ৩-০-২৮-০, মইন আলি ১-০-১৪-০ ।

৭ উইকেটে জয়ী রাজস্থান

ম্যাচের সেরা শ্রেয়স গোপাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন