IPL 2021

ইংরেজদের হারাতে ডি’ভিলিয়ার্সের সাহায্য নিয়েছিলেন কোহলী

রানের খরা কাটাতে সাহায্য চেয়েছিলেন ডি’ভিলিয়ার্সের কাছে। বন্ধুকে খালি হাতে ফেরাননি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ১৭:২৭
Share:

কোহলী যে তাঁর সঙ্গে কথা বলবেন তা বুঝতে পেরেছিলেন ডি’ভিলিয়ার্স। —ফাইল চিত্র

তাঁদের বন্ধুত্বের কথা কারোরই অজানা নয়। বিরাট কোহলী এবং এবি ডি’ভিলিয়ার্স। সেই বন্ধুত্ব শুধু যে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের মধ্যেই সীমাবদ্ধ থাকে না তা বুঝিয়ে দিয়েছিলেন কোহলী। ইংরেজদের বিরুদ্ধে টেস্ট সিরিজে বড় রান পাননি। টি২০ ক্রিকেটেও প্রথম ম্যাচে ব্যর্থ হন তিনি। রানের খরা কাটাতে সাহায্য চেয়েছিলেন ডি’ভিলিয়ার্সের কাছে। বন্ধুকে খালি হাতে ফেরাননি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক।

Advertisement

কোহলী যে তাঁর সঙ্গে কথা বলবেন তা বুঝতে পেরেছিলেন ডি’ভিলিয়ার্স। বন্ধুকে চারটি উপদেশ দিয়েছিলেন ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। তিনি বলেন, “আমি চারটে জিনিস বলেছিলাম ওকে। অনেকদিন ধরে দেখছি কোহলীকে। বেশ কয়েক মাস ধরে দেখছিলাম ও ক্রিজে নেমে মনঃসংযোগ করতে পারছে না। তাই ও আমার সঙ্গে কথা বলতে চাইলে ঠিক করি খুব সহজ কিছু জিনিস ওকে মনে করিয়ে দিতে হবে।”

ডি’ভিলিয়ার্স বলেন, “যে চারটে জিনিস ওকে মনে করিয়ে দিয়েছিলাম তা হল, বলটা দেখো, মাথা সোজা রাখ, বলটাকে তোমার কাছে আসতে দাও এবং শরীরের ভাষা ঠিক রাখ।” ডি’ভিলিয়ার্সের উপদেশ যে কোহলীকে সাহায্য করেছিল তা বলাই যায়। পরের ম্যাচেই অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলেন তিনি। টি২০ সিরিজের শেষ ম্যাচে ৫২ বলে ৮০ রান করে দলকে জিততে সাহায্য করেন কোহলী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন