IPL 2023

কেন প্রথম ওভারে হঠাৎ বল করতে এলেন নীতীশ? ম্যাচের পর কারণ ব্যাখ্যা বেঙ্কটেশের

রাজস্থানের বিরুদ্ধে কলকাতার হারের পর অন্যতম খলনায়ক হয়ে গিয়েছেন নীতীশ রানা। তাঁর এক ওভারে ২৬ রান নিয়ে প্রথম ওভারেই ম্যাচ শেষ করে দেয় কেকেআর। সেই নীতীশের পাশে দাঁড়ালেন বেঙ্কটেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১২:১৪
Share:

নীতীশের একটি ওভারে ওঠা সেই রানের সংখ্যা। ছবি: আইপিএল

রাজস্থানের বিরুদ্ধে কলকাতার হারের পর অন্যতম খলনায়ক হয়ে গিয়েছেন নীতীশ রানা। তাঁর এক ওভারে ২৬ রান নিয়ে প্রথম ওভারেই ম্যাচ শেষ করে দেয় কেকেআর। নীতীশ আগেই জানিয়েছিলেন, সিদ্ধান্ত নিয়ে কে কী বলল তাতে তাঁর যায় আসে না। ম্যাচের পর সতীর্থ বেঙ্কটেশ আয়ারও পাশে দাঁড়ালেন অধিনায়কের। কেন প্রথম ওভারে বল করতে এসেছিলেন নীতীশ, তার ব্যাখ্যা দিয়েছেন তিনি।

Advertisement

সাংবাদিক বৈঠকে বেঙ্কটেশ বলেছেন, “আমরা সবাই জানি বল হাতে নীতীশ কী করতে পারে। অতীতেও অনেক বার গুরুত্বপূর্ণ মুহূর্তে উইকেট নিয়ে চমকে দিয়েছে। আমার মতে বাঁহাতি ব্যাটারের বিরুদ্ধে ডানহাতি অফস্পিনার খারাপ বিকল্প ছিল না। দুর্ভাগ্যবশত সেটা আমাদের পক্ষে যায়নি। কোনও ভাবে নীতীশ উইকেট পেলে সেটা আমাদের জন্যে মাস্টারস্ট্রোক হত। মাঠে এ ধরনের ঘটনা হয়েই থাকে।”

বেঙ্কটেশের সংযোজন, “নীতীশের চাল কাজে লাগেনি বলেই প্রশ্ন উঠছে। আমি তো বলব, নীতীশ অবিশ্বাস্য বোলার। সবক’টা ম্যাচেই লম্বা জুটি ভেঙে দিয়েছে ও। যেখানেই বল করুক না কেন, উইকেট নিয়েছে। আবার রানও দেয়নি।”

Advertisement

হারের পিছনে নিজেকেও দায়ী করেছেন এই ব্যাটার। শুরুর দিকে অনেকগুলি বল খেলার কারণেই যে রান তোলার গতি কমে গিয়েছিল, তা স্বীকার করে নিয়েছেন। বলেছেন, “প্রথম দিকে অনেকগুলো ডট বল খেলে ফেলেছি। আরও বেশি খুচরো রান নেওয়া উচিত ছিল। সেই সময়টায় রাজস্থান খুবই ভাল খেলছিল। তার পরে আমরা ম্যাচে ফিরে আসি। তবে শেষ পর্যন্ত কিছুই কাজে লাগেনি।”

যে পিচে রাজস্থান এত সহজে রান তুলে ফেলল, সেখানে কলকাতার খেলতে সমস্যা হল কেন? বেঙ্কটেশের ব্যাখ্যা, “প্রথম দিকে পিচে বল পড়ে থেমে থেমে আসছিল। আমরা ভেবেছিলাম দ্বিতীয় ইনিংসেও তেমনটাই থাকবে। সে কারণেই প্রথম বল থেকে স্পিন আক্রমণ নিয়ে আসার চেষ্টা করেছিলাম। চেয়েছিলাম ব্যাটারকে সমস্যায় ফেলতে। কোনও কিছুই কাজে লাগেনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন