Sports News

জীবনের সেরা র‌্যাঙ্কিংয়ে লোকেশ, অল-রাউন্ডারেও অশ্বিনকে টপকালেন জাডেজা

৫৭ থেকে সিরিজ শেষে সোজা ১১ নম্বরে। ক্রিকেট জীবনের সেরা র‌্যাঙ্কিংয়ে ভারতের অপেনার লোকেশ রাহুল। শেষ টেস্টে ধর্মশালায় দুই ইনিংসেই এসেছে হাফ সেঞ্চুরি। যার ফলে আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ উঠে ১১ নম্বরে পৌঁছে গেলেন কর্ণাটকের এই ব্যাটসম্যান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৭ ১৪:৫১
Share:

লোকেশ রাহুল। ছবি: রয়টার্স।

৫৭ থেকে সিরিজ শেষে সোজা ১১ নম্বরে। ক্রিকেট জীবনের সেরা র‌্যাঙ্কিংয়ে ভারতের অপেনার লোকেশ রাহুল। শেষ টেস্টে ধর্মশালায় দুই ইনিংসেই এসেছে হাফ সেঞ্চুরি। যার ফলে আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ উঠে ১১ নম্বরে পৌঁছে গেলেন কর্ণাটকের এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লোকেশ রাহুল সিরিজ শুরু করেছিল ৫৭ নম্বরে। চার টেস্টে ৪৬ ধাপ উঠেছেন তিনি। এই চার টেস্টে লোকেশের রান ৬৪, ১০, ৯০, ৫১, ৬৭, ৬০ ও ৫১ অপরাজিত।

Advertisement

আরও খবর: যাচ্ছেতাই ভাষায় বিরাটকে আক্রমণ অস্ট্রেলীয় মিডিয়ার

পুরো সিরিজে দারুণভাবে ধারাবাহিক। সেঞ্চুরি না এলেও প্রয়োজনে দলকে শক্ত ভীত তৈরি করতে সাহায্য করে গিয়েছেন নিয়মিত। তিনিই ভারতের তৃতীয় সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ের ব্যাটসম্যান। তাঁর আগে চার নম্বরে রয়েছেন চেতেশ্বর পূজারা ও পাঁচে বিরাট কোহালি। দু’জনেই র‌্যাঙ্কিংয়ে নেমেছেন যথাক্রমে দুই ও এক ধাপ। তিন ধাপ উঠে লোকেশের পিছনে রয়েছেন অজিঙ্ক রাহানে। চার ধাপ নেমে মুরলী বিজয় পৌঁছে গিয়েছেন ৩৪ নম্বরে। টেস্ট ব্যাটিংয়ে টপ স্পট অবশ্য থাকল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের দখলেই। দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। তিনে ইংল্যান্ডের জো রুট।

Advertisement

বোলিংয়ে অবশ্য ভারত এখনও শীর্ষেই। প্রথম দুটো জায়গা নিজেদের দখলেই রাখলেন রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন। এর আগের র‌্যাঙ্কিংয়েই অশ্বিনকে এক নম্বর স্থান থেকে দু’য়ে নামিয়ে শীর্ষ স্থান দখল করেছিলেন জাডেজা। দু’জনেই যাঁর যাঁর জায়গা ধরে রাখলেন। অন্যদিকে পেসার উমেশ যাদব তাঁর সেরা র‌্যাঙ্কিং ২১এ উঠে এসেছেন। শেষ টেস্টে দুই ইনংস মিলিয়ে উমেশ যাদবের সংগ্রহ পাঁচ উইকেট। অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে অশ্বিনকে টপকে দু’নম্বরে উঠে এলেন রবীন্দ্র জাডেজা। শেষ টেস্টে চার উইকেট নেওয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ সময়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৬৩ রান। সঙ্গে এসেছে টুর্নামেন্টের সেরা প্লেয়ারের তকমাও। অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান অবশ্য নিজের দখলেই রাখলেন বাংলাদেশের সাকিব আল হাসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন