Bhuvneshwar Kumar

অজি কিংবদন্তিই অনুপ্রেরণা, জানিয়ে দিলেন প্রত্যাবর্তন করতে চাওয়া ভুবনেশ্বর কুমার

জন্মদিনে তিনি জানিয়ে দিলেন যে গ্লেন ম্যাকগ্রার নিখুঁত লাইন-লেংথ তাঁর অনুপ্রেরণা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৪৭
Share:

গ্লেন ম্যাকগ্রাকে আদর্শ করে ফিরতে চাইছেন ভুবি। ফাইল চিত্র

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ বার টেস্ট ম্যাচ খেলেছিলেন। জাতীয় দলের জার্সিতেও সেই ২০১৯ সালে তাঁকে একদিনের ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে দেখা গিয়েছিল। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর থেকেই চোটের জন্য দলের বাইরে জোরে বোলার ভুবনেশ্বর কুমার। শুক্রবার ৩১ বছরে পা দিলেন ভুবি। চোট সারিয়ে রাজ্য দলের হয়ে খেলছেন। আর জন্মদিনে তিনি জানিয়ে দিলেন যে গ্লেন ম্যাকগ্রার নিখুঁত লাইন-লেংথ তাঁর অনুপ্রেরণা। তাই প্রাক্তন অজি পেসারকে সামনে রেখেই তিনি দ্রুত প্রত্যাবর্তন ঘটাবেন।

টিম ইন্ডিয়ার হয়ে ২১টি টেস্ট, ১১টি একদিনের ম্যাচ ও ৪৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ভুবনেশ্বর বললেন, “ছোটবেলায় ভাবতাম শোয়েব আখতারের মত বোলিং করব। কিন্তু ওর মত শারীরিক গঠন ছিল না। তাই ম্যাকগ্রাকে অনুসরণ করতে শুরু করি। ওর নিখুঁত লাইন-লেংথ আমাকে মুগ্ধ করেছে। বলের সুতোকে কাজে লাগিয়ে বছরের পর বছর ম্যাকগ্রা বহু ব্যাটসম্যানকে পরাস্ত করেছে। ওর সেই বোলিং দেখেই লাইন-লেংথ বজায় রেখে বোলিং করার চেষ্টা করি। ম্যাকগ্রার ভিডিয়ো দেখেই ইন সুইং ও আউট সুইং রপ্ত করেছি। ও আমার অনুপ্রেরণা।”

চোট-আঘাতের জন্য ভুবির আন্তর্জাতিক কেরিয়ারে সাময়িক বিরতি এসেছে। যদিও এই খারাপ সময়কে শিক্ষা হিসেবে ধরছেন এই ডান হাতি জোরে বোলার। বলছেন, “ক্রিকেট বিশ্বের সব জোরে বোলার কোনও না কোনও সময়ে চোট-আঘাতে আক্রান্ত হয়েছেন। এটা কোনও নতুন ব্যাপার নয়। আমিও ফেরার চেষ্টা করছি। চোট সারিয়ে উত্তর প্রদেশের হয়ে সৈয়দ মুস্তাক আলি প্রতিযোগিতা খেলেছি। এবার বিজয় হজারেতে ভাল ফল করে জাতীয় দলে ফিরতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন