Cricket

অস্ট্রেলিয়া সফর থেকে বিশ্বকাপের আগে কতটা অক্সিজেন পেল ভারত

ভাগ্য আর খারাপ আবহাওয়ার জন্য টি২০ সিরিজের ফয়সালা হয়নি। কিন্তু, টেস্টে এশিয়ার প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতেছে ভারত। জয় এসেছে একদিনের সিরিজেও। সামনেই ক্রিকেটের বিশ্বযুদ্ধ। এই অস্ট্রেলিয়া সফর থেকে টিম ইন্ডিয়ার প্রাপ্তি অনেক কিছুই। সেগুলোর দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৯ ১১:০০
Share:
০১ ১৩

ভাগ্য আর খারাপ আবহাওয়ার জন্য টি২০ সিরিজের ফয়সালা হয়নি। কিন্তু, টেস্টে এশিয়ার প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতেছে ভারত। জয় এসেছে একদিনের সিরিজেও। সামনেই ক্রিকেটের বিশ্বযুদ্ধ। এই অস্ট্রেলিয়া সফর থেকে টিম ইন্ডিয়ার প্রাপ্তি অনেক কিছুই। সেগুলোর দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

০২ ১৩

প্রথম বার অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে ফিরছে ভারতের এই দলটি। এশিয়ার প্রথম দল হিসেবেও এই কৃতিত্ব গড়েছে টিম ইন্ডিয়া।

Advertisement
০৩ ১৩

টেস্ট সিরিজের অন্যতম প্রাপ্তি সৌরাষ্ট্রের ডানহাতি ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। শুধুমাত্র রাহুল দ্রাবিড়ের বিকল্প হিসাবে নয়, পৃথক স্টাইলের জন্যও পূজারাকে মনে রাখবে ক্রিকেট বিশ্ব। চারটি ম্যাচ, সাত ইনিংসে মোট ৫২১ রান, রয়েছে তিনটি শতরান। টেস্ট সিরিজে রানের গড় ৭৪.৪২।

০৪ ১৩

আর এক প্রাপ্তির নাম অবশ্যই কুলদীপ যাদব। টেস্ট থেকে একদিনের ম্যাচ- বিদেশের মাটিতে একজন স্পিনারের এমন দাপট, বহু দিন দেখা যায়নি।

০৫ ১৩

শুধু কুলদীপের নাম বললে ভুল হবে। শেষ একদিনের ম্যাচে সুযোগ পেয়ে যা বল করলেন যুজবেন্দ্র চহাল, তাতে কুল-চা জুটি নিয়ে বিশ্বকাপের স্বপ্ন দেখতেই পারেন কোহালি।

০৬ ১৩

টেস্টে ওপেনার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন ময়াঙ্ক আগরওয়াল। দু’টি টেস্ট মিলিয়ে মোট ১৯৫ রান করেছেন তিনি। এ বার পৃথ্বী শ দলে ফিরে এলে টেস্টে ওপেনিং সমস্যা মিটে যেতে পারে বলেই আশা।

০৭ ১৩

উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থের কথা বলতেই হবে। অস্ট্রেলিয়ার মাটিতে ১৮৯ বলে অপরাজিত ১৫৯ রান, ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি শিকারের রেকর্ড বুঝিয়ে দিল ধোনির বিকল্প পেয়ে গিয়েছে দল।

০৮ ১৩

এই সফরকে ভারতীয় পেস বোলিংয়ের বিপ্লব বলা চলে। টেস্টে ঝলসে উঠতে দেখা গিয়েছে যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, ইশান্ত শর্মাদের। চোট সারিয়ে দলে ফিরে ভুবনেশ্বর বুঝিয়ে দিয়েছেন ইংল্যান্ড যাওয়ার জন্য তিনি তৈরি।

০৯ ১৩

রবীন্দ্র জাডেজার কথা তো বলতেই হবে। টেস্টের পর একদিনের ম্যাচ। বলের পাশাপাশি ব্যাট হাতেও উজ্জ্বল। সঙ্গে স্যরের ফিল্ডিং নিয়ে তো কোনও কথাই হবে না।

১০ ১৩

একদিনের ম্যাচে ব্যাটসম্যান ধোনির রান পাওয়া, ফিনিশার হিসাবে ফের সফল হওয়া, কোহালি-শাস্ত্রীদের মুখের হাসি চওড়া করেছে, সন্দেহ নেই।

১১ ১৩

সীমিত ওভারের ক্রিকেটে দীনেশ কার্তিকের ধারাবাহিকতা, কঠিন পরিস্থিতিতে দলকে টেনে তোলার মানসিকতা-বিশ্বকাপের আগে দলকে অনেকটাই স্বস্তি দিল।

১২ ১৩

সীমিত ওভারের দুই ওপেনার শিখর ধওয়ন এবং রোহিত শর্মা দুই একটা ইনিংস ছাড়া ব্যাক্তিগত ভাবে তেমন বড় রান পানননি। তবে শুরুটা ভালই করেছেন তাঁরা। বিশ্বকাপের আগের বিষয়টার দিকে আর একটু নজর দিতেই হবে টিমকে।

১৩ ১৩

সব শেষে বলতে হবে রান মেশিন বিরাট কোহালির কথা। অধিনায়ক, টিম ম্যান, ব্যাটসম্যান- সব দিক থেকেই কোহালিকে ঘিরে বিশ্বজয়ের বিরাট স্বপ্ন দেখতে শুরু করেছেন তামাম দেশবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement