Virat Kohli

বিরাট কোহালি না বাবর আজম, কে এগিয়ে? মিসবা বললেন...

সংক্ষিপ্ত ক্রিকেট কেরিয়ারে এখনও পর্যন্ত সাড়া জাগানো পারফরম্যান্স করেছেন আজম। এই মুহূর্তে ২৫ বছর বয়সি বাবর পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক। ২৬ টেস্ট, ৭৪ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২০ ১৬:০৮
Share:

বিরাট কোহালি ও বাবর আজম।

এই প্রজন্মের সেরা ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহালির সঙ্গে ধরা হয় স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসনদের। ভারত-পাকিস্তান আবহে আবার কোহালির সঙ্গে তুলনা শুরু হয়েছে বাবর আজমের।

Advertisement

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও এখন প্রধান কোচ মিসবা উল হক এক ইউটিউব চ্যানেলে এই প্রসঙ্গে বলেছেন, “আমি সাধারণত তুলনা পছন্দ করি না। তবে বাবর আজম এই মুহূর্তে বিরাট কোহালি, স্টিভ স্মিথ, জো রুটের খুব কাছাকাছি রয়েছে। ও কঠোর পরিশ্রমে বিশ্বাসী। তবে কোহালির চেয়ে ভাল করতে গেলে স্কিলের পিছনে কোহালির চেয়েও বেশি খাটতে হবে। ফিটনেস, খেলা সম্পর্কে সচেতনতাও বাড়াতে হবে।”

আরও পড়ুন: ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিংহ প্রয়াত​

Advertisement

আরও পড়ুন: করোনা আতঙ্ক কাটাতে প্রয়োজন আইপিএল, বলছেন ধওয়ন​

সংক্ষিপ্ত ক্রিকেট কেরিয়ারে এখনও পর্যন্ত সাড়া জাগানো পারফরম্যান্স করেছেন ২৫ বছর বয়সি বাবর আজম। এই মুহূর্তে তিনি পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক। ২৬ টেস্ট, ৭৪ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। এই তিন ফরম্যাটে যথাক্রমে ১৮৫০, ৩৩৫৯ ও ১৪৭১ রান করেছেন তিনি। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টিতে তাঁর গড় যথাক্রমে ৪৫.১২, ৫৪.১৭, ৫০.৭২। টেস্ট, একদিনে তাঁর সেঞ্চুরির সংখ্যা যথাক্রমে পাঁচ ও ১১।

৩১ বছর বয়সি বিরাট কোহালি খেলেছেন ৮৬ টেস্ট, ২৪৮ ওয়ানডে, ৮২ টি-টোয়েন্টি। এই তিন ফরম্যাটে তিনি করেছেন যথাক্রমে ৭২৪০, ১১৮৬৭, ২৭৯৪ রান। গ়ড় যথাক্রমে ৫৩.৬২, ৫৯.৩৩, ৫০.৮০। লক্ষ্যণীয়, তিন ফরম্যাটেই গড় পঞ্চাশের বেশি। টেস্ট ও একদিনের ক্রিকেট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর শতরানের সংখ্যা ৭০। তিন ফরম্যাটেই তিনি ভারতের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন