• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিংহ প্রয়াত

Balbir Singh
অলিম্পিকে তিন বার সোনা জিতেছিলেন বলবীর সিংহ। ছবি টুইটার থেকে নেওয়া।

৯৫ বছর বয়সে প্রয়াত হলেন ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিংহ। যিনি বলবীর সিনিয়র নামেও পরিচিত ছিলেন। গত দুই সপ্তাহ ধরে তিনি বয়সজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

৮ মে তাঁকে মোহালির হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ভেন্টিলেশনে ছিলেন তিনি। সেখানেই মৃত্যু হয় তাঁর। গত বছরের জানুয়ারিতে ব্রঙ্কিয়াল নিউমোনিয়াতে ভোগার জন্য ১০৮ দিন হাসপাতালে থাকতে হয়েছিল তাঁকে। তিনি রেখে গেলেন কন্যা সুশবীর ও তিন পুত্র কানওয়ালবীর, করনবীর, গুরবীরকে।

১৯৪৭ থেকে ১৯৫৮, এই কয়েক বছরের বর্ণময় কেরিয়ারে তিনি ৬১ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। গোল করেছিলেন ২৪৬, যে সংখ্যা অবাক করে দেওয়ার মতো। ১৯৪৮, ১৯৫২ ও ১৯৫৬ অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় দলের ফরোয়ার্ড ছিলেন তিনি। ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে তিনি একাই পাঁচ গোল করেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারত জিতেছিল ৬-১ ফলে। অলিম্পিক ফাইনালে কোনও ব্যক্তির সবচেয়ে বেশি গোলের রেকর্ড এটাই। যা এখনও অক্ষত।

আরও পড়ুন: ‘আট বছর বয়স থেকে সচিনই আমার মেন্টর’

আরও পড়ুন: করোনায় আক্রান্ত পাকিস্তানের প্রাক্তন ওপেনার তৌফিক উমর

তাঁর নেতৃত্বে ১৯৬৮ মেলবোর্ন অলিম্পিকে সোনা জিতেছিল ভারত। সে বার সোনা জেতার পথে ৩৮ গোল করেছিল ভারত। কোনও গোল হজম করতে হয়নি। তবে ১৯৪৮ লন্ডন অলিম্পিকে সোনা জেতা ছিল সবচেয়ে মধুর। স্বাধীন দেশ হিসেবে এটা ছিল ভারতের প্রথম প্রতিযোগিতা। ফাইনালে ইংল্যান্ডকে ৪-০ হারায় ভারত। সেই স্মৃতি সারা জীবন অত্যন্ত প্রিয় ছিল তাঁর। ১৯৭৫ সালে মালয়েশিয়ায় হওয়া বিশ্বকাপে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তার পর আর বিশ্বকাপ জেতেনি ভারত।

জীবনে অনেক পুরস্কার পেয়েছেন তিনি। ১৯৫৭ সালে পান পদ্মশ্রী। ২০১৫ সালে তাকে মেজর ধ্যানচাঁদ লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০১২ সালে তাঁকে বেছে নেয় ‘আইকনিক অলিম্পিয়ান’ হিসেবে। একমাত্র ভারতীয় ও এশিয়ার একমাত্র পুরুষ হিসেবে এই সম্মান পেয়েছিলেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন