নিলামের কোর্টে সাইনাকে টেক্কা সিন্ধুর

ঠিক এক বছরে ছবিটা যে এ ভাবে বদলে যাবে কে ভেবেছিল! বুধবারের প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের নিলামে যেটা উঠে এল— ভারতীয় ব্যাডমিন্টনের আকাশে এখন সাইনা নেহওয়ালকে সরিয়ে সবচেয়ে ‘দামি’ তারকার নাম পিভি সিন্ধু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৬ ০৪:১২
Share:

নিলামে আসেননি। হায়দরাবাদে নিজের বাড়িতে পোষ্যকে নিয়ে ছবি টুইট করলেন সাইনা নেহওয়াল।

ঠিক এক বছরে ছবিটা যে এ ভাবে বদলে যাবে কে ভেবেছিল!

Advertisement

বুধবারের প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের নিলামে যেটা উঠে এল— ভারতীয় ব্যাডমিন্টনের আকাশে এখন সাইনা নেহওয়ালকে সরিয়ে সবচেয়ে ‘দামি’ তারকার নাম পিভি সিন্ধু।

বুধবার পিবিএলের নিলামে ভারতীয় মেয়ে তারকাদের মধ্যে সবচেয়ে বেশি দর উঠল সিন্ধুর। ৩৯ লক্ষ টাকা। তাঁর গত বারের টিম চেন্নাই স্ম্যাশার্সই ধরে রাখল তাঁকে। সাইনাকেও তাঁর গত বারের টিম আওয়াধি ওয়ারিয়র্স ধরে রাখল। তবে সাইনার দর উঠল ৩৩ লক্ষ টাকা। নিলামের প্রথম রাউন্ডে সাইনাকে সব টিম ছেড়ে দেওয়ার পর আওয়াধি ওয়ারিয়র্স ‘রাইট টু ম্যাচ’ কার্ডের অধিকার প্রয়োগ করে সাইনাকে ধরে রাখে। সিন্ধুকে হায়দরাবাদ নিতে চেয়েছিল। কিন্তু বেশি দর দিয়ে সেটা রুখে দেয় চেন্নাই। নিলামে সবচেয়ে বেশি দর ওঠে ক্যারোলিনা মারিনের। ৬১.৫ লক্ষ টাকা। সিন্ধুর শহরের ফ্র্যাঞ্চাইজি হায়দরাবাদ হান্টার্স তাঁকে দলে নেয়। যাঁর কাছে সিন্ধু অলিম্পিক্সের ফাইনালে হেরে গিয়েছিলেন।

Advertisement

বছর তিনেক আগেও কিন্তু ছবিটা অন্য রকম ছিল। যখন ইন্ডিয়ান ব্যাডমিন্টন লিগ প্রথম শুরু হয়, সাইনাই ছিলেন সবচেয়ে দামি মেয়ে ব্যাডমিন্টন প্লেয়ার। হায়দরাবাদ হটশটস সে বার সাইনাকে দলে নিয়েছিল এক লক্ষ কুড়ি হাজার মার্কিন ডলারে। সদ্য লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতে ফেরা সাইনাই সে বার ছিলেন ভারতীয় ব্যাডমিন্টনের মুখ।

শুধু সে বারই কেন, ২০১৫-তেও তো আইবিএলের নতুন সংস্করণ প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগে সাইনাই ছিলেন সবচেয়ে দামি প্লেয়ার। এ বার আওয়াধি ওয়ারিয়র্স সাইনাকে দলে নিয়েছিল এক লক্ষ ডলারে। এই দু’বার সিন্ধুর দর ছিল যথাক্রমে ৮০ হাজার আর ৯৫ হাজার ডলার।

শুধু অর্থের দিক থেকেই নয়, আরও একটা দিক থেকেও তো বদল এসেছে। মুখোমুখি লড়াইয়ের আকর্ষণের দিক থেকে। তিন বছর আগে সাইনা বনাম সিন্ধু নিয়ে যেখানে সবচেয়ে বেশি মাতামাতি ছিল। এখন কিন্তু সেটার জায়গা নিয়েছে সিন্ধু বনাম মারিনের লড়াই। মারিন রিওতে সিন্ধুকে হারানোর পর এ বার আগ্রহ একটাই। সিন্ধু পিবিএল টু-তে মারিনের বিরুদ্ধে কী ভাবে বদলা নেয়, সেটা।

কিন্তু কী ভাবে পাল্টে গেল ছবিটা? ভারতের জাতীয় ব্যাডমিন্টন কোচ পুল্লেলা গোপিচন্দ বলছেন, ‘‘পিবিএলে এ বার দারুণ লড়াই দেখতে পাব আমরা। যেখানে অলিম্পিক্স মেডেলজয়ীরা যেমন থাকছে তেমনই দারুণ ব্যাডমিন্টন প্লেয়াররাও রয়েছে। পাশাপাশি থাকছে গ্রেট রাইভ্যালরিও। সিন্ধু বনাম মারিনের লড়াই নিয়ে সবার আগ্রহ রয়েছে।’’

আর পিভি সিন্ধু? যাঁকে এক সময় ‘নতুন সাইনা’ বলা হত সেই পরিচয় রিও অলিম্পিক্সের পর বদলে দিয়ে ভারতীয় ব্যাডমিন্টনের মুখ হয়ে উঠে আসা হায়দরাবাদি তারকা কী বলছেন? ‘‘সবাই মারিন আর আমার ম্যাচটার কথা বলছে। এটা দারুণ লাগছে দেখে।’’ সঙ্গে ভারতীয় ব্যাডমিন্টনের পোস্টারগার্ল আরও বলেছেন, ‘‘জানি আমায় আরও ফোকাস করতে হবে। নিজের উপর জিততেই হবে, জিততেই হবে বলে চাপ বাড়াতে চাই না। আমি নিজের স্বাভাবিক খেলাটা খেলতে চাই ব্যস।’’ সঙ্গে নিলামে তাঁর মারিনদের থেকে কম দর ওঠা নিয়ে সিন্ধু বলেন, ‘‘নিলামে অনেকের পর আমার নাম উঠেছিল। তাই হয়তো কম দর উঠেছে। তবে ঠিক আছে। আমি চেন্নাইয়ের হয়ে খেলব এটা ভেবে খুশি।’’

আর সাইনা? তিনি এ দিন দিল্লির পাঁচতারা হোটেলে আসেননি। সোশ্যাল মিডিয়ায় আদরের পোষ্য আর বাবার সঙ্গে ছবি পোস্ট করেছেন। ক’দিন আগেই চোট-আঘাতে জর্জরিত হয়ে অবসরের ইঙ্গিতও দিয়ে ফেলেছিলেন। যা নিয়ে তোলপাড় পড়ে গিয়েছিল ভারতীয় ব্যাডমিন্টনে। কিন্তু চ্যাম্পিয়নরা কী এত সহজে হার মানেন?

জানুয়ারির গোড়ায় পিবিএল টুতেই হয়তো তার জবাব পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন