Lusail Stadium

২০২২-এর বিশ্বকাপ ফাইনাল হবে এই স্টেডিয়ামে

বিশ্বকাপ ফাইনালের জন্য স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে লুসেল শহরে। এই স্টেডিয়ামে এক সঙ্গে ৮০ হাজার লোক বসে খেলা দেখতে পারবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৮ ১৩:৪৮
Share:

লুসেল স্টেডিয়ামের প্রকাশিত নকশা। ছবি এএফপির সৌজন্যে।

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপের আসর। সেই বিশ্বকাপের ফাইনাল হবে যে স্টেডিয়ামে তার ছবি প্রকাশিত হল শনিবার। এই প্রথম মধ্য এশিয়ার কোনও স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল।

Advertisement

এই লুসেল স্টেডিয়ামের নকশা প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল থানি ও রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিয়ো গুতেরেস।

বিশ্বকাপ ফাইনালের জন্য স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে লুসেল শহরে। লুসেল কাতারের রাজধানী দোহা থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থিত। এই স্টেডিয়ামে এক সঙ্গে ৮০ হাজার লোক বসে খেলা দেখতে পারবেন। এটি তৈরির খরচ ধরা হয়েছে প্রায় ৪৫০ কোটি মার্কিন ডলার।

Advertisement

আরও পড়ুন: টার্গেট ২৮৭, শুরুতেই পর পর উইকেট হারিয়ে চাপে ভারত

বিশ্বকাপের সময় এ ভাবেই সেজে উঠবে লুসেল স্টেডিয়ামের আশপাশ। ছবি এএফপির সৌজন্যে।

এই স্টেডিয়ামের নকশা প্রকাশ অনুষ্ঠানকে ‘উল্লেখযোগ্য মাইলফলক’ হিসাবে উল্লেখ করেছেন কাতার বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান হাসান আল তাওয়াদি। তিনি জানিয়েছেন,এটিকে দেশের সেরা স্টেডিয়াম হিসাবে গড়ে তোলা হচ্ছে।

এই স্টেডিয়ামটি বানাতে কাতারকে প্রযুক্তিগত সহায়তা করেছে চিন। ২০২০ সালের মধ্যে এই স্টেডিয়াম তৈরির কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছেন আয়োজকরা।

চলছে স্টেডিয়াম তৈরির কাজ। ছবি এএফপির সৌজন্যে।

আরও পড়ুন: ৫ বছরে দু’শোর বেশি রান তাড়া করে জেতেনি ভারত, পার্‌থে কি 'রেকর্ড' ভাঙবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন