রজারের সেঞ্চুরি

২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী দুবাইয়ে শুধু ১০০তম খেতাবই নয়, আট নম্বর খেতাব জিতেও নজির গড়লেন। হারালেন গ্রিসের উঠতি তারকা স্টেফানোস চিচিপাসকে ৬-৪, ৬-৪। প্রায় ৭০ মিনিটের ফাইনালে ফেডেরারকে ছুঁতে পারেননি চিচিপাস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০৪:১০
Share:

অভিনব: টেনিস জীবনে সিনিয়রে ১০০তম সিঙ্গলস খেতাব জেতার নজির গড়লেন রজার ফেডেরার। দুবাইয়ে চ্যাম্পিয়ন হওয়ার পরে শনিবার। রয়টার্স

টেনিস ইতিহাসে তিনি একাধিক অধ্যায় লিখেছেন। শনিবার দুবাইয়ে আর এক বার লিখলেন খেলোয়াড় জীবনের ১০০তম খেতাব জিতে। তাও এমন এক জন প্রতিপক্ষের বিরুদ্ধে, যাঁর কাছে মাস দু’য়েক আগেই হেরে গিয়েছিলেন অস্ট্রেলীয় ওপেনে। তিনি রজার ফেডেরার।

Advertisement

২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী দুবাইয়ে শুধু ১০০তম খেতাবই নয়, আট নম্বর খেতাব জিতেও নজির গড়লেন। হারালেন গ্রিসের উঠতি তারকা স্টেফানোস চিচিপাসকে ৬-৪, ৬-৪। প্রায় ৭০ মিনিটের ফাইনালে ফেডেরারকে ছুঁতে পারেননি চিচিপাস। ১০০ খেতাবের ক্লাবে এত দিন একা জিমি কোনর্স (১০৯ খেতাব) ছিলেন। সুইস মহাতারকাও এ বার তাঁর সঙ্গে যোগ দিয়ে বলেন, ‘‘প্রথম ট্রফি জিতেছিলাম মিলানে (২০০১ সালে)। দীর্ঘ সফরটা দারুণ গিয়েছে। প্রত্যেকটা মুহূর্ত উপভোগ করেছি। অবশ্যই রাস্তাটা সোজা ছিল না। বন্ধুবান্ধবের থেকে দূরে থাকতে হয়েছে খেলার স্বার্থে। তবে সেই আত্মত্যাগের মূল্য পেয়ে গিয়েছি।’’ শুধু খেতাবের সেঞ্চুরি করে উচ্ছ্বাসই নয়, পাশাপাশি অবসর নিয়েও কথা বলেন তিনি। ‘‘একশোতম খেতাব জেতাটা আমার কাছে একেবারে স্বপ্নের মতো। দেখা যাক আরও কত দিন খেলাটা চালিয়ে যেতে পারি। এখন এমন একটা সময় প্রত্যেকটা রেকর্ডই ভাঙতে পারে। শুধু আমার রেকর্ড নয়। আমি খুশি এখনও ফিটনেস ধরে রেখে খেলে যেতে পারছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন