roger federer

রজার ফেডেরারের ব্যক্তিগত সামগ্রী রাখার সুযোগ এ বার আপনার কাছেও

আগামী ২৩ জুন ক্রিস্টির নিলামে ফেডেরারের ব্যবহৃত ২০টি সামগ্রী নিলামে তোলা হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ২১:২৬
Share:

ফেডেরারের জিনিস নিলামে উঠছে। ফাইল ছবি

পৃথিবী জুড়ে কোটি কোটি অনুরাগী রয়েছেন রজার ফেডেরারের। তাঁদের সামনে এ বার প্রিয় খেলোয়াড়ের স্মারক সংগ্রহে রাখার সুযোগ এসে গেল। তাঁর খেলোয়াড়ি জীবনের নির্বাচিত কিছু জিনিস নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন ফেডেরার। নিজের ফাউন্ডেশনের জন্য এই অর্থ কাজে লাগাবেন বলে জানা গিয়েছে।

Advertisement

আগামী ২৩ জুন ক্রিস্টির নিলামে ফেডেরারের ব্যবহৃত ২০টি সামগ্রী নিলামে তোলা হবে। এর মধ্যে বেশিরভাগই ফেডেরারের বিভিন্ন গ্র্যান্ড স্ল্যাম জয়ের সঙ্গে জড়িয়ে। মনে করা হচ্ছে, ৩ হাজার থেকে ৭০ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় ৩ লক্ষ থেকে ৭২ লক্ষ টাকা) দাম উঠতে পারে।

নিলামে ওঠা জিনিসের মধ্যে ফেডেরারের পোশাক এবং র‌্যাকেটের সংখ্যাই বেশি। এর মধ্যে ২০০৯-এর ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে যে র‌্যাকেটের সাহায্যে রবিন সোডারলিংকে হারিয়ে কেরিয়ার স্ল্যাম পূর্ণ করেছিলেন ফেডেরার, সেটিও রয়েছে। ওই ম্যাচের জুতোটিও নিলামে তোলা হবে, যেখানে এখনও সুরকির কোর্টের ধুলো লেগে রয়েছে। এ ছাড়া ২০০৭-এ রাফায়েল নাদালের বিরুদ্ধে উইম্বলডনে ব্যবহৃত কিট এবং র‌্যাকেট রয়েছে।

Advertisement

ফেডেরার বলেছেন, “এই নিলামের প্রতিটি জিনিসই আমার টেনিস জীবনের কোনও না কোনও মুহূর্তের সঙ্গে জড়িত। সেটা সব সমর্থকদের সঙ্গে ভাগ করে নিতে চাই। পাশাপাশি এই অর্থ যাবে ফাউন্ডেশনে যা আফ্রিকা এবং সুইজারল্যান্ডের শিশুদের শিক্ষার উন্নতিতে কাজে লাগানো হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন