Rohan Bopanna

‘অনেক ক্রিকেট খেলেছি ফেডেরারের সঙ্গে,’ ৪৩ বছরে গ্র্যান্ড স্ল্যাম জিতে স্মৃতিচারণ বোপান্নার

কিছু দিন আগেই অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের ডাবলস খেতাব জিতেছেন রোহন বোপান্না। বিশ্বের প্রবীণতম খেলোয়াড় হিসাবে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। তার পরে জানালেন, রজার ফেডেরারের সঙ্গে ক্রিকেট খেলার কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৬:৪৩
Share:

রজার ফেডেরার এবং রোহন বোপান্না। ছবি: এক্স।

কিছু দিন আগেই অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের ডাবলস খেতাব জিতেছেন রোহন বোপান্না। বিশ্বের প্রবীণতম খেলোয়াড় হিসাবে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। তার পরে স্মৃতির ঝাঁপি উপুড় করলেন ভারতের টেনিস খেলোয়াড়। জানালেন, রজার ফেডেরারের সঙ্গে ক্রিকেট খেলেছেন তিনি।

Advertisement

গত শনিবার সতীর্থ ম্যাথু এবডেনকে নিয়ে ফাইনালে সিমোনে বোলেল্লি এবং আন্দ্রেয়া ভাভাসোরিকে ৭-৬, ৭-৫ গেমে হারান বোপান্না। তাঁর এই কীর্তি বিশ্বজুড়ে সম্মান আদায় করেছে। তার পরে ফেডেরারকে নিয়ে পুরনো কথা বলেছেন। ফেডেরারের বিরুদ্ধে এবং সঙ্গে, দু’ভাবেই খেলেছেন তিনি।

বোপান্না বলেছেন, “জানি কী ভাবে টেনিস খেলাটাকে বদলে দিয়েছে ফেডেরার। শুধু কোর্টে নয়, তার বাইরেও। ও এমন একজন যে সব খেলোয়াড়দের সঙ্গে কথা বলে তাদের বোঝার চেষ্টা করেছে। চ্যাম্পিয়ন খেলোয়াড় হলেও পিছিয়ে আসেনি। যখন যেখানে যার সঙ্গে দেখা হয়েছে তার সঙ্গে কথা বলেছে।”

Advertisement

বোপান্নার সংযোজন, “অনেক বার এমন হয়েছে যে উইম্বলডনের লকার রুমে আমাদের দেখা হয়েছে। সেখানে আমরা ক্রিকেট খেলেছি। অন্তত তিন বার ওয়ার্ম-আপ করার সময় আমার সঙ্গে ওর দেখা হয়েছে। একই সময়ে হয়তো দু’জনেরই আলাদা আলাদা কোর্টে ম্যাচ রয়েছে। সেখানেই ক্রিকেট খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছি।”

উল্লেখ্য, ২০০৬ সালে হ্যাল ওপেনের সিঙ্গলসে বোপান্নার বিরুদ্ধে খেলেছিলেন ফেডেরার। সে সময় সুইস তারকার মাত্র সাতটি গ্র্যান্ড স্ল্যাম ছিল। বোপান্না তখনও ডাবলসে আসেননি। এর পর আন্তর্জাতিক টেনিস প্রিমিয়ার লিগে বোপান্না এবং ফেডেরার জুটি বেধে খেলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন