সেমিফাইনালে সিন্ধু, কোর্ট ঠিক হতেই শেষ আটে সাইনা-কাশ্যপ

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:০২
Share:

ক্ষুব্ধ: গুয়াহাটিতে জাতীয় ব্যাডমিন্টনের কোর্ট দেখে খুশি নন সাইনা নেহওয়াল ও পারুপল্লি কাশ্যপ। পিটিআই

জাতীয় সিনিয়র ব্যাডমিন্টনে তারকারা এগোচ্ছেন। সেমিফাইনালে পৌঁছে গেলেন পিভি সিন্ধু। গত বারের চ্যাম্পিয়ন সাইনা নেহওয়াল পৌঁছে গেলেন কোয়ার্টার ফাইনালে। পারুপল্লি কাশ্যপও শেষ আটে চলে গিয়েছেন।

Advertisement

অবশ্য বিতর্ক দিয়েই শুরু হল জাতীয় ব্যাডমিন্টন। কোর্টের অবস্থা ‘খেলার অনুপযুক্ত’ মনে করায় সাইনা নিজের সিঙ্গলস ম্যাচ খেলতে অস্বীকার করেছিলেন। পরে কোর্ট ঠিক করে দেওয়ার পরে বিকেলে তিনি খেলতে নামেন। সাইনা একপেশে ম্যাচে ২১-১১, ২১-১০ পয়েন্টে হারান শ্রুতিকে। শুক্রবার তিনি খেলবেন নেহা পণ্ডিতের বিরুদ্ধে। সাইনার স্বামী কাশ্যপও পৌঁছেছেন কোয়ার্টার ফাইনালে। তিনি রাহুল যাদবকে হারান ২০-২২, ২১-১৭, ২১-১৭ পয়েন্টে।

গুয়াহাটিতে চলা এই প্রতিযোগিতায় সকালে পিভি সিন্ধু সহজেই মালবিকা বনসোধকে ২১-১১, ২১-১৩ হারিয়ে শেষ আটে উঠে যান। বিকেলেও একই ছন্দে মাত্র ২৮ মিনিটের মধ্যে রিয়া মুখোপাধ্যায়কে ২১-১৬, ২১-৭ পয়েন্টে হারিয়ে সিন্ধু সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেন। একই দিনে চমক দিলেন দুই নতুন তারকা নাগপুরের বৈষ্ণবী ভালে এবং অসমের অস্মিতা চালিহা। এই প্রথম বার দুজনেই সেমিফাইনালে উঠেছেন। বৈষ্ণবী ১৯-২১, ২২-২০, ২১-১১ পয়েন্টে জেতেন শ্রেয়াংসী পরদেশীর বিরুদ্ধে। ১৯ বছরের অস্মিতা ১৬-২১, ২১-১৭, ২১-১৯ পয়েন্টে আকর্ষী কাশ্যপকে হারিেয় শেষ চারে উঠেছেন। তবে গোড়ালিতে চোটের কারণে ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হন সমীর বর্মা।

Advertisement

সকালে খারাপ কোর্ট নিয়ে সাইনার অপত্তির পরে জাতীয় ব্যাডমিন্টন সংস্থার সচিব (ইভেন্ট) ওমর রশিদ দ্রুত ব্যবস্থা নেন। তিনটি ম্যাচের সময় পাল্টে সাইনা, পারুপল্লি কাশ্যপ ও বি সাই প্রণীতকে সকালের পরিবর্তে সন্ধ্যায় খেলার জন্য রাজি করান। সাইনার স্বামী এবং সতীর্থ কাশ্যপ বলেছেন, ‘‘সিন্ধুর ম্যাচটা হওয়ার পরে দেখা যায় কোর্টের কয়েকটা জায়গায় কাঠ উঠে এসেছে। তবে তা দ্রুততার সঙ্গে মেরামত করে ফেলা হয়।’’ অসম ব্যাডমিন্টন অ্যাকাডেমির তিনটি কোর্টে এই প্রতিযোগিতা চলছে। সিন্ধু এই কোর্টেই প্রি-কোয়ার্টার ম্যাচ খেলেন সকালে। সাইনা এবং কাশ্যপ বাকি দুটি কোর্টের অবস্থাও পরীক্ষা করেন।

জাতীয় ব্যাডমিন্টন সংস্থার পক্ষে বলা হয়, ‘‘কোর্টের মেঝেয় কয়েকটা জায়গা অসমান হয়ে যায়। তাই তিন জন নামতে অস্বীকার করেছে। তবে সমস্যা মিটে গিয়েছে।’’ জানানো হয়, তরুণ রাম ফুকান ইন্ডোরের সিমেন্টের কোর্টেও খেলার ব্যবস্থা

করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন