chess

বাংলার সাব-জুনিয়ার দাবায় চ্যাম্পিয়ন শৌর্য-দেবপ্রিয়া, জাতীয় স্তরে করবে প্রতিনিধিত্ব

রাজ্য স্তরে সাব-জুনিয়র দাবা প্রতিযোগিতার আয়োজন করেছিল ‘সারা বাংলা দাবা সংস্থা।’ এই প্রতিযোগিতায় ছেলে ও মেয়েদের বিভাগ থেকে চার জন করে মোট আট জন জাতীয় স্তরে বাংলার হয়ে খেলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৬:২৭
Share:

শৌর্য (বাঁ দিকে) ও দেবপ্রিয়ার (ডান দিকে) সঙ্গে দিব্যেন্দু বড়ুয়া (মাঝে) নিজস্ব চিত্র

রাজ্য সাব-জুনিয়র দাবা প্রতিযোগিতায় ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে শৌর্য পাল। অন্য দিকে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে দেবপ্রিয়া মান্না। জাতীয় স্তরে তারা বাংলার প্রতিনিধিত্ব করবে। তবে শুধু তারা দু’জন নয়, ছেলে ও মেয়েদের বিভাগ থেকে চার জন করে মোট আট জন জাতীয় স্তরে বাংলার হয়ে খেলবে।

Advertisement

রাজ্য স্তরে সাব-জুনিয়র দাবা প্রতিযোগিতার আয়োজন করেছিল ‘সারা বাংলা দাবা সংস্থা।’ রাজ্যের বিভিন্ন জেলা থেকে দাবাড়ুরা অংশ নিয়েছিল। সাত পয়েন্ট পেয়ে ছেলেদের বিভাগে উত্তর ২৪ পরগনার শৌর্য প্রথম হয়েছে। দ্বিতীয় হয়েছে হুগলির অগ্নিভ চক্রবর্তী। তৃতীয় কলকাতার ঋষান দেবনাথ। চতুর্থ উত্তর ২৪ পরগনার শুভ্রজিৎ দে।

অন্য দিকে সাড়ে ছয় পয়েন্ট নিয়ে মেয়েদের বিভাগে প্রথম কলকাতার দেবপ্রিয়া। কলকাতারই অলিভিয়া বিশ্বাস হয়েছে দ্বিতীয়। তৃতীয় দক্ষিণ ২৫ পরগনার স্নেহা হালদার। চতুর্থ স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনার কথাকলি দে।

Advertisement

২৮ নভেম্বর থেকে দিল্লিতে শুরু জাতীয় সাব-জুনিয়র প্রতিযোগিতা। চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। সেখানে বাংলার প্রতিনিধিত্ব করবে এই আট জন। তাদের প্রস্তুতির জন্য এক জন কোচ নিয়োগ করেছে সারা বাংলা দাবা সংস্থা। ২১ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত হবে এই প্রশিক্ষণ।

রাজ্য সাব-জুনিয়র দাবা প্রতিযোগিতার উপস্থিত ছিলেন দেশের দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়া। শৌর্য ও দেবপ্রিয়ার হাতে পুরস্কার তুলে দেন তিনি। আনন্দবাজার অনলাইনকে দিব্যেন্দু বললেন, ‘‘এত অল্প বয়সি ছেলে-মেয়েরা যে ভাবে দাবায় আগ্রহ দেখাচ্ছে তা দেখে খুব ভাল লাগছে। এরাই দেশের ভবিষ্যৎ। আশা করি জাতীয় স্তরেও এরা বাংলার নাম উজ্জ্বল করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন