cricket

ভারতের হয়ে টেস্টে পরবর্তী হ্যাটট্রিক কে করবেন জানেন?

প্রথমে রিকি পন্টিং তারপর অ্যাডাম গিলক্রিস্ট এবং শেষে শেন ওয়ার্নের উইকেট নিয়ে হ্যাটট্রিক সম্পূর্ণ করেন হরভজন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৪০
Share:

হরভজন, ইরফান, যশপ্রীত এরপর কে?

যশপ্রীত বুমরা যেন হ্যাটট্রিক পেতেনই। সেটা ছিল শুধু সময়ের অপেক্ষা। কেন এমন মনে করছে নেটদুনিয়া? তাহলে একটু ফিরে দেখা যাক ইতিহাসে।

Advertisement

২০০১ সালে ভারতের হয়ে টেস্টে প্রথম হ্যাটট্রিক করেন হরভজন সিংহ। ইডেনের সেই ম্যাচে ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ের সেই মহাকাব্যিক ইনিংস যেমন সবাই মনে রেখেছেন, সেই ম্যাচে ভাজ্জির হ্যাটট্রিকও মনে রেখেছেন তাঁরা। কারণ সেই হ্যাটট্রিক ছাড়া ম্যাচ জেতা কঠিন ছিল সৌরভের ভারতের। প্রথমে রিকি পন্টিং তারপর অ্যাডাম গিলক্রিস্ট এবং শেষে শেন ওয়ার্নের উইকেট নিয়ে হ্যাটট্রিক সম্পূর্ণ করেন হরভজন।

ভারতের হয়ে টেস্টে দ্বিতীয় হ্যাটট্রিক করেন ইরফান পাঠান, ২০০৬ সালে। পাকিস্তানের বিরুদ্ধে রাহুল দ্রাবিড়ের ভারত খেলতে নামে করাচিতে। সিরিজের প্রথম দুই ম্যাচ ড্র হওয়ায় এই ম্যাচ জিতলেই সিরিজ নিজেদের পকেটে চলে আসত। প্রথম ওভারে সলমন বাট, ইউনিস খান এবং মহম্মদ ইউসুফকে পর পর ফিরিয়ে দেন ভারতের বাঁহাতি পেসার ইরফান পাঠান। যদিও শুরু ভাল হলেও ভারতকে ম্যাচ হারতে হয় ৩৪১ রানে। তবে ম্যাচ স্মরণীয় হয়ে থাকবে ইরফানের কাছে।

Advertisement

আরও পড়ুন: ডিআরএস থাকলে হ্যাটট্রিকই হত না ভাজ্জির, ২০০১ ইডেন টেস্ট নিয়ে বিস্ফোরক গিলক্রিস্ট

আরও পড়ুন: ওয়ার্নারকে ব্যঙ্গ করে টুইট করল আইসিসি​

হরভজন সিংহ, ইরফান পাঠান আর তারপর যশপ্রীত বুমরা। ইংরেজি অ্যালফাবেট মিলিয়ে যেন পর পর হ্যাটট্রিক করছেন ভারতীয় বোলাররা। প্রথমে ‘H’ তারপর ‘I’ এবং এবার ‘J’। সোশ্যাল মিডিয়া তাই বলছে, এই অনুযায়ী পরের হ্যাটট্রিক বোলারের নাম হওয়া উচিত ‘K’ দিয়ে। কে হতে পারেন পরবর্তী হ্যাটট্রিক বোলার? সেটাও ইতিমধ্যেই বেছে নিয়েছে সোশ্যাল মিডিয়া। তিনি হতে পারেন কুলদীপ যাদব বা করুণ নায়ার, এমনকি কেদার যাদবও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন