Dhyan Chand

ধ্যানচাঁদের জন্মদিনে জেনে নিন তাঁর সম্পর্কে কিছু অজানা তথ্য

ভারতীয় হকির ইতিহাসে এক নম্বর তারকা ধ্যানচাঁদ। শুধু ভারতেই নয়, ধ্যানচাঁদকে বিখ্যাত বিশ্ব জুড়ে। তাঁর অপূর্ব ক্রীড়াশৈলী তাঁকে করে তুলেছে অমর। সেই কিংবদন্তি হকি খেলয়ারের ১১০তম জন্ম দিবসে দেখে নেওয়া যাক তাঁর সম্পর্কে কিছু না জানা কথা।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৭ ১৮:৩৬
Share:
০১ ০৬

১৬ বছর বয়সে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন ধ্যানচাঁদ। কিন্তু সেনাবাহিনীতে যোগ দিলেও হকির প্রতি ভালবাসা একই রকম ছিল তাঁর। ফলে কাজের ফাঁকে রাতে তিনি হকির প্র্যাকটিস করতেন।

০২ ০৬

১৯২৮ আমস্টারডাম অলিম্পিকে সর্বাধিক গোল স্কোরার ছিলেন ধ্যানচাঁদ। গোটা টুর্নামেন্টে মোট ১৪টি গোল করেছিলেন হকির জাদুকর।

Advertisement
০৩ ০৬

১৯৩২ অলিম্পিকে আমেরিকাকে ২৪-১ এবং জাপানকে ১১-১ ব্যবধানে হারায় ভারত। এই দু’টি ম্যাচে ১২টি গোল করেছিলেন ধ্যানচাঁদ। বাকি ১৩টি গোল ছিল তাঁর ভাই রূপ সিংহের।

০৪ ০৬

একটি ম্যাচে বহু চেষ্টা করেও গোল করতে পারছিলেন না ধ্যানচাঁদ। তিনি রেফারিকে নালিশ করেছিলেন গোল পোস্টের মাপে গণ্ডগোল আছে। পরে মেপে দেখা হয়েছিল সত্যিই গোল পোস্টের মাপে সমস্যাছিল। ঠিক ছিলেন ধ্যানচাঁদ।

০৫ ০৬

বেশ কিছু জার্মান সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, ধ্যানচাঁদের খেলা দেখে এতটাই আপ্লুত হয়েছিলেন অ্যাডলফ হিটলার যে তাঁকে জার্মান নাগরিকত্ব দেওয়ার কথা বলেছিলেন তিনি। তিনি ধ্যানচাঁদকে জার্মান মিলিটারিতে চাকরিরও অফার করেছিলেন। কিন্তু হিটলারের কথায় সায় দেননি ধ্যানচাঁদ।

০৬ ০৬

২২ বছরের হকি কেরিয়ারে মোট ৪০০ গোল করেছেন এই কিংবদন্তি হকি খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement