লক্ষ্য রিও! কাল পেশাদার বক্সিং রিং-এ দ্বিতীয় বাউট লড়বেন বিকাশ

বিজেন্দ্র সিংহের আগেই প্রোফেশনাল বক্সিংয়ে নেমে পড়ছেন ভারতের আর এক প্রো-বক্সার বিকাশ কৃষ্ণ যাদব। আগামিকাল ছয় রাউন্ডের লড়াইয়ে তিনি নয়ডার জিআইপি মলে লড়বেন কিনিয়ার নিক্সন আবাকার সঙ্গে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০১৬ ২৩:৩৮
Share:

বিজেন্দ্র সিংহের আগেই প্রোফেশনাল বক্সিংয়ে নেমে পড়ছেন ভারতের আর এক প্রো-বক্সার বিকাশ কৃষ্ণ যাদব। আগামিকাল ছয় রাউন্ডের লড়াইয়ে তিনি নয়ডার জিআইপি মলে লড়বেন কিনিয়ার নিক্সন আবাকার সঙ্গে। বিকাশের গুরু বিজেন্দ্র সিংহ ভারতে তার প্রথম বাউটটি লড়বেন ১৬ জুলাই দিল্লিতে।

Advertisement

এমনিতে ভারতের বক্সিং ফেডারেশনের হাল বেশ খারাপ। শিবা থাপা ছাড়া এখনও পযর্ন্ত ভারতের আর কোনও বক্সার রিওর ছাড়পত্র পাননি। লন্ডন অলিম্পিকে ভারতের মোট আট জন বক্সার অলিম্পিকে গিয়েছিলেন।

ভারতীয় বক্সিং-এর এই হাল নিয়ে বিকাশ কৃষ্ণ যাদব তো মুখ খুলছেনই, ভবিষ্যত্ নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন পাশাপাশি ভারতীয় দলের বক্সিং কোচ গুরবক্স সিংহও।

Advertisement

বিকাশ কৃষ্ণ খোলাখুলি বলেই দিলেন ‘‘২০০৮ পর বিজেন্দ্র সিংহের অলিম্পিক মেডেলের ভারতীয় বক্সিং ফেডারেশনের অবস্থা কাহিল হয়ে পড়ে অন্তঃর্দন্ধতে।আর চরম অবস্থায় চলে যায় ২০১২তে। আর তারপর থেকেই দূদর্শা শুরু হয় ভারতীয় বক্সারদের। তার জের এখনও অব্যাহত। বাধ্য হয়েই বিজেন্দ্র সিংহের পর বাকিরাও প্রো-বক্সিংয়ের দিকেই ঝুঁকে পড়েছে।’’

বিকাশ কৃষ্ণ যাদবকে পাশে দাঁড় করিয়ে গুরবক্স সিংহ আজ বললেন ‘‘বাড়িতে যদি সদস্যরা একে অন্যের বিরুদ্ধে লড়ে সেই সংসার ভেঙ্গে যায়। ঠিক তেমনটি হাল এখন ভারতীয় বক্সিং ফেডারেশনের। এই অবস্থায় প্রফেশনাল বক্সিং অগার্নাইজেশন বক্সারদের পাশে দাঁড়ানোয় ভারতীয় বক্সাররা অনেকটা হাঁফ ছেড়ে বেঁচেছেন।’’ তাই বিজেন্দ্র সিংহের পর শুধু বিকাশ কৃষ্ণ নন কুলদীপ সিংহ, দিবাংশু জয়শয়াল, ব্রিজেশ যাদব, হরজিন্দর সিংহ, মদন লাল ও সন্দীপ বাগড়িরাও এখন ঢুকে পড়েছেন প্রো-বক্সিংয়ে।

এই মাসেই আজারবাইজানের বাকু শহরে বসছে রিও অলিম্পিকে বক্সিংয়ের শেষ কোয়ালিফাইং রাউন্ড। প্রো-বক্সিংয়ে আর দ্বিতীয় লড়াইটি শেষ করে বিকাশ কৃষ্ণও ভারতীয় দলের সঙ্গে উড়ে যাবেন বাকুতে রিও অলিম্পিকের কোয়ালিফাইং রাউন্ডে অংশ নেবার জন্য।

বিকাশ অ্যামেচার হিসাবে বাকুতে গিয়ে রিওর ছাড়পত্র যোগাড় করতে না পারলেও আর একটি সুযোগ পাবেন। ভেনেজুয়ালাতে ৩ জুলাই থেকে ৮ জুলাই বসছে প্রো-বক্সারদের রিওর কোয়ালিফাই করার শেষ রাউন্ড। দু’মাস আগে উজবেকিস্তানে বিকাশ তার প্রথম বাউটটি লড়েছেন। আর কাল তিনি অন্যটি ভারতে লড়বেন। নিয়ম হিসাবে প্রো-বক্সারদের অন্তত দুটি বাউট লড়ার পরেই তারা প্রো-বক্সার হিসাবে রিও অলিম্পিকের কোয়ালিফাইং রাউন্ডে লড়তে পারবেন।

রিও অলিম্পিক নিয়ে বিকাশ কৃষ্ণ বলেন ‘‘বাকুর কোয়ালিফাইং রাউন্ড থেকে এখনও ৩৯টি বক্সার রিও অলিম্পিকে কোয়ালিফাই করবে। তার মধ্যে আমার আশা ভারতের অন্তত আট জন বক্সার কোয়ালিফাই করবেন।’’

আর আগামিকালের প্রো-বক্সিংয়ের লড়াই নিয়ে বিকাশ বলেন ‘‘কালকের বাউটটি নিয়ে আমি পুরোপুরি তৈরি। গত মাসে আমি আমেরিকায় গিয়েছিলাম। এই বাউটটি-ও রিও অলিম্পিকের কোয়ালিফাইং রাউন্ডের প্রস্তুতিতে। ভারতে ফিরে এসে গুরবক্স সিংহের সঙ্গে কঠোর অনুশীলনে আমি এখন প্রস্তুত। কাল আমি জেতার জন্য সব রকম চেষ্টা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন