Jurgen Klopp

পেপের ঘরে লিগ-জয়ী ক্লপের আজ শেষ পরীক্ষা

বৃহস্পতিবারের ম্যাঞ্চস্টার সিটির বিরুদ্ধে লিভারপুল কতটা মরিয়া হয়ে খেলবে তা নিয়ে ফুটবল পণ্ডিতদের অনেকের মনেই সংশয় ছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুলাই ২০২০ ০৪:২৬
Share:

মুখোমুখি: ক্লপ বনাম পেপ।

লিভারপুল চ্যাম্পিয়ন হয়ে যাওয়া সত্ত্বেও ইংলিশ প্রিমিয়ার লিগ নিয়ে আগ্রহ তুঙ্গে ফুটবলপ্রেমীদের। হবে না-ই বা কেন। বৃহস্পতিবার যে মুখোমুখি হচ্ছেন বিশ্বফুটবলের দুই সেরা চাণক্য— য়ুর্গেন ক্লপ ও পেপ গুয়ার্দিওলা।

Advertisement

বৃহস্পতিবারের ম্যাঞ্চস্টার সিটির বিরুদ্ধে লিভারপুল কতটা মরিয়া হয়ে খেলবে তা নিয়ে ফুটবল পণ্ডিতদের অনেকের মনেই সংশয় ছিল। কিন্তু এতিহাদ স্টেডিয়ামে নামার চব্বিশ ঘণ্টা আগে ক্লপ তাঁর দর্শন স্পষ্ট করে দিয়েছেন। বলেছেন, ‘‘আগামী মরসুমেও আমরা শুধু মাত্র খেতাব ধরে রাখার জন্য খেলব না। আক্রমণাত্মক ফুটবলই হবে আমাদের অস্ত্র। এই ম্যাচেও তার কোনও পরিবর্তন হবে না।’’

ইপিএল চ্যাম্পিয়ন লিভারপুলকে নিজেদের মাঠে ‘গার্ড অব অনার’ দেওয়ার সিদ্ধান্ত আগেই ঘোষণা করেছে ম্যান সিটি। বুধবার সাংবাদিক বৈঠকে সেই প্রসঙ্গ উঠতেই ক্লপ বললেন, ‘‘এই ব্যাপারে আমি খুব বেশি জানি না। এটাই হয়তো ইংল্যান্ডের ঐতিহ্য।’’ এর পরেই তিনি যোগ করেছেন, ‘‘এই নিয়ে ভাবছি না। কারণ, আমরা ম্যাচটা জেতার লক্ষ্য নিয়ে যাচ্ছি। উৎসব যা হওয়ার গত সপ্তাহেই হয়ে গিয়েছে। তবে এটা দারুণ সৌজন্য।’’

Advertisement

ম্যান সিটি ম্যানেজারও সাংবাদিক সম্মেলনে উচ্ছ্বসিত প্রশংসা করলেন ক্লপের। তিনি বলেছেন, ‘‘ক্লপের সঙ্গে হয়তো আমার সে রকম ঘনিষ্ঠতা নেই। কিন্তু যে ভাবে ও লিভারপুলকে খেলায় তাতে আমি ওর ভক্ত হয়ে উঠেছি।’’ তিনি আরও বলেছেন, ‘‘লিভারপুলের আক্রমণাত্মক রণনীতিতে উপকৃত হচ্ছে ফুটবলই। কারণ, মানুষ গোল দেখতে চান। ফুটবলারদের গোল করার জন্য মরিয়া হয়ে ওঠা দেখতে চান।’’ লিভারপুলের বিরুদ্ধে ম্যাচের আগেই নিশ্চিত হয়ে গেল লেরয় সানের ম্যান সিটি ছাড়া। আগামী মরসুমে বায়ার্ন মিউনিখে যোগ দিচ্ছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন