Indian Olympics Team

Vinesh Phogat: ক্ষমা চাইলেও এখনই খেলতে পারবেন না অলিম্পিক্সে ব্যর্থ কুস্তিগির বিনেশ ফোগাট, জানিয়ে দিল ফেডারেশন

টোকিয়ো অলিম্পিক্সে তাঁর পদক জেতার ব্যাপারে অনেকেই আশা করেছিলেন। তবে কোয়ার্টার ফাইনালে হেরে যান বিনেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৮:২৬
Share:

ক্ষমা চাইলেও প্রতিযোগিতায় নামতে পারবেন না বিনেশ ফোগাট। ফাইল চিত্র

ক্ষমা চেয়ে চিঠি দিলেও এই মুহূর্তে ফের কুস্তিতে নামতে পারবেন না বিনেশ ফোগাট। রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার একটি সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। শৃঙ্খলাভঙ্গের দায়ে ও তিনটি গুরুতর অভিযোগের ভিত্তিতে কুস্তিগির বিনেশ ফোগাটকে সাময়িক ভাবে নির্বাসিত করা হয়েছিল।

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেছেন, “বিনেশের চিঠি আমরা পেয়েছি। চিঠিতে ও ক্ষমা চেয়েছে। তবে ক্ষমা চাইলেও এখনই ওর প্রতিযোগিতায় নামার সম্ভাবনা নেই।”

টোকিয়ো অলিম্পিক্সে তাঁর পদক জেতার ব্যাপারে অনেকেই আশা করেছিলেন। তবে কোয়ার্টার ফাইনালে হেরে যান বিনেশ। এমনকি তাঁর বিরুদ্ধে একাধিক গুরুতর অভিযোগ উঠেছিল। তাই তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করেছিল রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া।

Advertisement

বিনেশের বিরুদ্ধে এই তিনটি ধারায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনেছিলেন কর্তারা। ১) হাঙ্গেরি থেকে দেরি করে বিনেশ টোকিয়োতে পৌছেছিলেন। হাঙ্গেরিতে তিনি তাঁর ব্যক্তিগত প্রশিক্ষক ওলার অ্যাকোসের সঙ্গে অনুশীলন করলেও টোকিয়োতে পা রেখে গেমস ভিলেজে থাকতে অস্বীকার করেন। ২) ভারতীয় দলের বাকি কুস্তিগীরদের সঙ্গে অনুশীলন করা নিয়েও বিনেশের আপত্তি ছিল। ৩) ভারতীয় দলের স্পনসরের নাম দেওয়া জার্সি গায়ে না চাপিয়ে তিনি একটি বেসরকারি সংস্থার ‘সিঙ্গলেট’ পরে কুস্তি লড়েছিলেন।

তাই বিষয়ে শুধু বিনেশ নয়, একই সঙ্গে অ্যাথলিটদের স্পনসরদের বিরুদ্ধে বেজায় চটেছেন কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন