Cricket

রিভিউয়ে ধোনির অভাব হাড়ে হাড়ে টের পাচ্ছেন কোহালি!

ডিআরএস নেওযার ক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির অভাব কি টের পাচ্ছেন বিরাট কোহালি? এমন চর্চা ক্রমশ বাড়ছে ক্রিকেটমহলে। কোহালির রিভিউ দক্ষতাকে খো‌ঁচা দিয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮ ১৪:০২
Share:

রিভিউ নেওয়ার ক্ষেত্রে দিশেহারা দেখাচ্ছে কোহালিকে। ছবি: এপি।

মহেন্দ্র সিংহ ধোনির আমলে ‘ডিসিশন রিভিউ সিস্টেম’-কে বলা হত ‘ধোনি রিভিউ সিস্টেম’। রিভিউ নেওয়ার ক্ষেত্রে এতটাই মুন্সীয়ানা ছিল তাঁর। আর এ বার ঠিক উল্টো ছবি দেখা যাচ্ছে বিরাট কোহালির নেতৃত্বে। রিভিউ নেওয়ার ক্ষেত্রে ক্রমাগত ভুল করে চলেছেন তিনি।

Advertisement

রবিবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে যেমন প্রথম ১২ ওভারের মধ্যেই দুটো রিভিউ ব্যবহার করে ফেলেন কোহালি। কোনওটিতেই আসেনি উইকেট। দুটো ক্ষেত্রেই বোলার ছিলেন রবীন্দ্র জাদেজা। ১২ ওভারের মধ্যেই রিভিউ শেষ করা ফেলায় তাঁর নেতৃত্ব নিয়ে ওঠে প্রশ্ন।

ক্রিকেটমহলে এর পরই রিভিউ নেওয়ার ক্ষেত্রে ধোনির দক্ষতার কথা আলোচিত হতে থাকে। একদম নিশ্চিত হয়েই রিভিউ নিতেন ধোনি। অধিকাংশ ক্ষেত্রেই তাঁর রিভিউয়ের সিদ্ধান্ত সঠিক হত। কিন্তু কোহালির ক্ষেত্রে তার ঠিক উল্টোটা হচ্ছে। একদিনের ক্রিকেটে কোহালি অবশ্য ধোনির পরামর্শ পান রিভিউয়ের ক্ষেত্রে। ফলে তাঁকে রিভিউয়ের ক্ষেত্রে ততটা দিশেহারা দেখায় না। কিন্তু টেস্টের আসরে কোহালির রিভিউয়ের সিদ্ধান্ত অধিকাংশই ভুল প্রমাণিত হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: হনুমাকে দেখে মনে হচ্ছে, দলে থাকতেই এসেছেন

আরও পড়ুন: বিশ্বসেরা বিরাটই, মত গিলির​

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন তো সোশ্যাল মিডিয়ায় এই ব্যাপারে কড়া প্রতিক্রিয়াও দিয়েছেন। তিনি টুইট করেছেন, “বাস্তব হল, বিরাট এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান। আবার বিরাটই সেই ব্যক্তি, রিভিউ নেওয়ার ক্ষেত্রে যিনি বিশ্বের জঘন্যতম, এটাও বাস্তব।”

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন