Football

প্রতিটি ম্যাচ জিতে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল এই দলগুলি

চলতি রাশিয়া বিশ্বকাপের আগে ২০ বার আসর বসেছে বিশ্বকাপের। যার মধ্যে কোনও ম্যাচ না হেরে বিশ্বকাপ জেতার নজির রয়েছে মাত্র চার বার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ জুন ২০১৮ ১০:১৪
Share:
০১ ০৫

বিশ্বকাপ জেতা প্রতিটি দেশের কাছেই স্বপ্ন। আর তা যদি হয় দেশের মাটিতে, তা হলে আনন্দ যেন দ্বিগুণ হয়ে যায়। চলতি রাশিয়া বিশ্বকাপের আগে ২০ বার আসর বসেছে বিশ্বকাপের। যার মধ্যে কোনও ম্যাচ না হেরে বিশ্বকাপ জেতার নজির রয়েছে মাত্র চার বার।

০২ ০৫

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপেই এই নজির গড়ে উরুগুয়ে। নিজের দেশেই এই রেকর্ড গড়ে তারা। ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে।

Advertisement
০৩ ০৫

উরুগুয়ের এই রেকর্ড টেকে ৮ বছর। ১৯৩৮ সালের ফ্রান্স বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ইতালি। ফাইনালে হাঙ্গেরিকে হারায় তারা। ইতালিই একমাত্র দল যারা একই ম্যানেজারের কোচিংয়ে পর পর দু’বার বিশ্বকাপ জেতে।

০৪ ০৫

১৯৭০ সালে ব্রাজিলের যে দল বিশ্বকাপ জেতে, সেটাকে বিশ্বের সর্বকালের সেরা দল বলেন অনেক বিশেষজ্ঞই। পেলে, জর্জিনহো, টোস্টাওদের সেই দল সহজেই তাঁদের প্রতিপক্ষদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনালে তারা ইতালিকে ৪-১ গোলে হারিয়ে দেয়।

০৫ ০৫

প্রতি ম্যাচ জিতে কাপ জয়ের শেষ নজিরও রয়েছে ব্রাজিলেরই দখলে। ২০০২ সালে রোনাল্ডো-রোনাল্ডিনহো-কার্লোসদের হেভিওয়েট দল পর পর ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়। ফাইনালে জার্মানিকে হারায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement