World Cup 2018

মেসি একা নন, অনেক তারকাই পেনাল্টি মিস করেছেন বিশ্বকাপে

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে হোঁচট খেয়ে অভিযান শুরু করেছে আর্জেন্তিনা। পেনাল্টি মিস করে তাঁর সুবিশাল ভক্তকূলকে হতাশ করেছেন খোদ লিওনেল মেসি। খেতে হচ্ছে কোঁচাও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ১৫:২৭
Share:
০১ ০৬

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে হোঁচট খেয়ে অভিযান শুরু করেছে আর্জেন্তিনা। পেনাল্টি মিস করে তাঁর সুবিশাল ভক্তকূলকে হতাশ করেছেন খোদ লিওনেল মেসি। খেতে হচ্ছে কোঁচাও। কিন্তু মেসি একা নন, বিশ্বকাপ সাক্ষী থেকেছে বহু তারকা ফুটবলারের পেনাল্টি মিসের। দেখে নেওয়া যাক তেমনই কয়েক জনকে।

০২ ০৬

রবার্তো বাজ্জো: ১৯৯৪ সালের বিশ্বকাপ ফাইনালে রোমারিও-দুঙ্গাদের ব্রাজিলকে ১২০ মিনিট আটকে রেখেছিল ইতালি। টাইব্রেকারে বারেসি এবং মাসারো পেনাল্টি মিস করায় যাবতীয় নজর ছিল ইতালির সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার রবার্তো বাজ্জোর দিকে। কিন্তু বাজ্জোর শট ক্রসপিসের উপর দিয়ে উড়ে যায়। চতুর্থ বার বিশ্বকাপ জেতে ব্রাজিল।

Advertisement
০৩ ০৬

ডেভিড ত্রেজেগুয়ে: ২০০৬ বিশ্বকাপ ফাইনাল। মাতেরাজ্জিকে ঢুঁসো মেরে মাঠের বাইরে চলে গিয়েছেন জিদান। ম্যাচ গড়িয়েছে টাইব্রেকারে। দুই গোলরক্ষকই পর পর পেনাল্টি আটকাতে ব্যর্থ। সেই সময়ে শট নিতে আসেন ফ্রান্সের অন্যতম সেরা স্ট্রাইকার ত্রেজেগুয়ে। বারে লেগে ফিরে যায় শট। বিশ্বকাপ জেতে ইতালি।

০৪ ০৬

মিশেল প্লাতিনি: উয়েফার বর্তমান প্রেসিডেন্ট, য়ুভেন্তাসের প্রাক্তনী ফরাসি এই ফুটবলার পর পর তিন বার ব্যালন ডি’অর হয়েছিলেন। ১৯৮৬ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে টাইব্রেকারে পেনাল্টি ফস্কান প্লাতিনি। ৪-৩ গোলে ফ্রান্স শেষ পর্যন্ত ম্যাচ জিতলেও, সেই পেনাল্টি মিস প্লাতিনির বর্ণময় কেরিয়ারে একটা কালো দাগ হয়ে রয়ে গিয়েছে।

০৫ ০৬

জিকো: ১৯৮৬ সালে ব্রাজিলের বিশ্বকাপ না জিততে পারাকে বলা হয় ফুটবলের অন্যতম অবাক করা ঘটনা। সেই ঘটনাই পাল্টে যেতে পারত, যদি ফ্রান্সের বিরুদ্ধে জিকো পেনাল্টি না ফস্কাতেন। পরিবর্ত হিসাবে নেমেই পেনাল্টি পেয়ে যান জিকো। কিন্তু শট মারেন সোজা ফরাসি গোলরক্ষকের হাতে। টাইব্রেকারে ম্যাচ জেতে ফ্রান্স।

০৬ ০৬

আসামোয়া গিয়ান: ২০১০ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল। খেলা চলছে উরুগুয়ে এবং ঘানার। সে বারে অসাধারণ ফুটবল খেলছিল আফ্রিকার এই দেশ। বক্সের মধ্যে লুই সুয়ারেজের হাতে বল লাগায় পেনাল্টি পায় ঘানা। শট নিতে আসেন ঘানার পেনাল্টি বিশেষজ্ঞ এবং সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার গিয়ান। কিন্তু পেনাল্টি ফস্কান। ম্যাচ জেতে উরুগুয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement