হ্যাঁ, আমি কৃষ্ণাঙ্গ! বিস্ফোরক বাভুমা

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে নিয়মই করে ফেলা হয়েছে যে, জাতীয় দলে অন্তত ছ’জন অ-শ্বেতাঙ্গ ক্রিকেটার নিতে হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০ ০৫:০৩
Share:

প্রতিবাদ: দলকে জিতিয়ে তোপ দাগলেন অভিমানী বাভুমা।

গায়ের রং নিয়ে সারাক্ষণ চর্চা হওয়া তাঁর মনের উপর প্রভাব ফেলেছে বলে জানিয়ে দিলেন তেম্বা বাভুমা। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার মঙ্গলবার ইংল্যান্ডকে হারানোর অন্যতম নায়ক ছিলেন। কুইন্টন ডি’ককের সঙ্গে ১৭৩ রানের জুটি তৈরি করে তিনি দলকে ম্যাচ জিততে সাহায্য করেন। নিজে ৯৮ রান করেন। তার পরেই সাংবাদিক সম্মেলনে এসে তিনি স্বীকার করেন, ‘‘সত্যিই কঠিন সময় গিয়েছে। বাদ পড়ায় ততটা প্রভাবিত হইনি, সব ক্রিকেটারকেই বাদ পড়তে হয়। কিন্তু যে ভাবে সারাক্ষণ বর্ণ নিয়ে কথা বলে যাওয়া হয়েছে, সেটা উদ্বেগজনক।’’

Advertisement

এর পরেই বাভুমা বলে দেন, ‘‘হ্যাঁ, আমি কৃষ্ণাঙ্গ। আমারে গায়ের রং কালো। ওটা আমার ত্বকের রং, কী করা যাবে! কিন্তু আমি ক্রিকেট খেলতে ভালবাসি, সেই কারণেই ক্রিকেট খেলি। আমি এটাই ভাবতে চাই যে, ক্রিকেট গুণের জন্যই আমাকে দলে নেওয়া হয়, অন্য কিছুর জন্য নয়।’’ ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের সময় জোরাল চর্চা হয়েছিল এই বিষয় নিয়ে যে, বাভুমাকে সরকারের মদতে ক্রিকেট বোর্ডের তৈরি করা নিয়মের জন্যই দলে নেওয়া হয়েছে কি না। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডে নিয়মই করে ফেলা হয়েছে যে, জাতীয় দলে অন্তত ছ’জন অ-শ্বেতাঙ্গ ক্রিকেটার নিতে হবে। এই নিয়মের জন্যই বাভুমার মতো ক্রিকেটার সুযোগ পাচ্ছেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠছিল নানা মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন