আইএসএলে মাইকেল চোপড়া

তিন বছরের চুক্তিতে নরওয়ের ক্লাবে সই করলেন গুরপ্রীত

ভারতীয় ফুটবলে একই দিনে দু’টি বড় ঘটনা ঘটল। নিউক্যাসেলের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ স্ট্রাইকার মাইকেল চোপড়া আই এস এলে খেলার জন্য চুক্তিবদ্ধ হলেন। আর তার এক দিন পরেই ভারত ছেড়ে নরওয়ের প্রিমিয়ার ডিভিশনের ক্লাব স্তাবেকে খেলতে যাচ্ছেন দেশের অন্যতম সেরা গোলরক্ষক গুরপ্রীত সিংহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৪ ০২:২৪
Share:

ভারতীয় ফুটবলে একই দিনে দু’টি বড় ঘটনা ঘটল। নিউক্যাসেলের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ স্ট্রাইকার মাইকেল চোপড়া আই এস এলে খেলার জন্য চুক্তিবদ্ধ হলেন। আর তার এক দিন পরেই ভারত ছেড়ে নরওয়ের প্রিমিয়ার ডিভিশনের ক্লাব স্তাবেকে খেলতে যাচ্ছেন দেশের অন্যতম সেরা গোলরক্ষক গুরপ্রীত সিংহ। যিনি গত বছর ছিলেন ইস্টবেঙ্গলের এক নম্বর কিপার। সান্ডারল্যান্ড, কার্ডিফ সিটি, ন্যটিংহাম ফরেস্টে খেলা মাইকেল চোপড়া ভারতে খেলার সুযোগ পেয়ে এতটাই উচ্ছ্বসিত যে বলে দিয়েছেন, “যদি আমি জাতীয় দলে ডাক পাই তা হলে ব্রিটিশ পাসপোর্ট জমা দিতে রাজি। আজ না হোক কাল আমি ভারতের জার্সি পরে খেলার স্বপ্ন রাখি।” বাবা ভারতীয়, সে জন্যই বহু দিন ভারতে খেলার ইচ্ছে ছিল মাইকেলের। সেই ইচ্ছা পুূর্ণ হওয়ায় তিরিশ বছর বয়সি ফুটবলার আপ্লুত। বলে দিলেন, “ভারতে ফুটবল খেলতে পারব এটা আমাকে অদ্ভুত রকম রোমাঞ্চিত করছে। এটা আমার জীবনের একটা নতুন মোড় ঘুরিয়ে দেবে আশা করি। নতুন চ্যালেঞ্জ নিয়েই আসছি।” আর ভারতের ক্লাব ছেড়ে নরওয়ের প্রিমিয়ার ডিভিশনের ক্লাবে তিন বছরের চুক্তিতে সই করার পর গুরপ্রীতের প্রতিক্রিয়া, “স্বাধীনতা দিবসে ইউরোপে খেলার সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে হচ্ছে।” পাশাপাশি ছয় ফুটেরও বেশি লম্বা কিপারের মন্তব্য, “মহম্মদ সেলিম, ভাইচুং ভুটিয়া, সুব্রত পাল, সুনীল ছেত্রীর পর পাঁচ নম্বর ফুটবলার হিসাবে বিদেশের ক্লাবে খেলার সুযোগ পাওয়াটা আমার কাছে বিরাট ব্যাপার।” ইউরোপে খেলতে যাওয়ার ব্যাপারে সাহায্য করার জন্য ম্যাঞ্চেস্টার সিটির প্রাক্তন গোলকিপার জন বুরিজের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে গুরপ্রীত বলে দিয়েছেন, “বুরিজ এবং স্তাবেকের যে স্পটাররা আমাকে নির্বাচিত করেছে, তাঁদের কাছে আমি কৃতজ্ঞ।”

Advertisement

আই এস এলে মাইকোল চোপড়া সই করায় পর আন্তর্জাতিক পুলে মোট ৩১ জন ফুটবলার চুক্তিবদ্ধ হলেন। ২১ অগস্ট মুম্বইতে আট ক্লাবের ফ্রাঞ্চাইজিরা বসবেন বিদেশি ফুটবলার বাছতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন