Food

সাইকেলে বাঁধা ঝুড়ি, তাতে বোঝাই শিঙাড়া! নিজামের শহরে ফেরি করে বেড়ান ফেরিওয়ালারা

ঠিকানা খাস নিজামদের শহর। হায়দরাবাদ। যদিও এই শিঙাড়ার সঙ্গে হায়দরাবাদের পুরনো শাসকের কোনও সম্পর্ক ছিল বলে জানা নেই। তবে এই শিঙাড়া নেহাত নতুন পদও নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২১:৪০
Share:

ছবি : ইনস্টাগ্রাম।

এ শিঙাড়া কাচের শোকেসের উপরে বেতের ঝুড়িতে শালপাতার চাদরের ঢাকা দেওয়া থাকে না। এ শিঙাড়ার দেখা মেলে রাস্তায়। সাইকেলের পিছনে বাঁধা ঝুড়িতে চাপিয়ে হাঁক দিয়ে ফেরি করে বেড়ান ফেরিওয়ালারা। আকারে ছোট, তবে দেখনদারিতে কম যায় না। বরং দেখলে বোঝা যায়, স্বাদে বহু নোনতা খাবারকে পিছনে ফেলে দিতে পারে এ।

Advertisement

ঠিকানা খাস নিজামদের শহর। হায়দরাবাদ। যদিও এই শিঙাড়ার সঙ্গে হায়দরাবাদের পুরনো শাসকের কোনও সম্পর্ক ছিল বলে জানা নেই। তবে এই শিঙাড়া নেহাত নতুন পদও নয়। হায়দরাবাদ শহরে এই শিঙাড়া বহুদিন ধরে বিক্রি হয়ে আসছে ঠিক এমনি ভাবেই।

তবে ইতিহাস যা-ই হোক কেতায় পিছিয়ে নেই এই খাবার। সাইকেলের পিছনের ঝুড়ি থেকে মিনিটে চলে আসে খবরের কাগজের চোঙায়। চোঙা প্রতি ছ’টি শিঙাড়ার উপরে ছড়িয়ে দেওয়া হয় মশলা তার পরে ভাজা লঙ্কা। আকারে অনেকটাই ছোট। আমাদের অভ্যস্ত চোখে এমন চারটি শিঙাড়ায় একটি হয়। তবে ছোট বলে পুর নেই তা নয়। ওই টুকু মোড়কেই ভরা থাকে লালচে মশলা। যা দেখে বলা যায়, খেতে মন্দ হবে না হয়তো।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন