Food

আগাপাশতলা মেছো খাবারকে নিরামিষ বানাল মারোয়ারি বিয়েবাড়ি! খাদ্যপ্রেমীরা কী বলছেন?

একটি মারোয়ারি বিয়েবাড়িতে মাছ-ভাতের এই পদকে পরিবেশন করা হয়েছে মাছ হীন রেসিপি দিয়ে। সমাজ মাধ্যমে সেই খাবারের ছবি পোস্ট করে ওই নেটাগরিক জানিয়েছেন, পেঁয়াজ, রসুন এবং কোনও আমিষ উপকরণ ছাড়াই তৈরি ওই সুসি খেতে মন্দ ছিল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ২২:০৭
Share:

—ফাইল চিত্র।

এ খাবারের জন্মই হয়েছে মাছ দিয়ে। নাম সুসি। জাপানি পদ। ভিনিগার দিয়ে গেঁজিয়ে তোলা ভাতকে কাঁচা মাছের পরতে মুড়ে এই খাবার বানানো হয়। তবে নিরামিশাষী মারোয়ারিরা সেই খাবারেরও নিরিমিষীকরণ করেছে।

Advertisement

একটি মারোয়ারি বিয়েবাড়িতে মাছ-ভাতের এই পদকে পরিবেশন করা হয়েছে মাছ হীন রেসিপি দিয়ে।

কী সেই রেসিপি? বিয়েবাড়ির এক আমন্ত্রিত জানিয়েছেন, ওই সুসিতে ভাতের পরত থাকলেও মাছের বদলে তাতে ব্যবহার করা হয়েছে মিষ্টি স্বাদের টুটিফ্রুটি জাতীয় খাবার এবং ক্যাপসিকাম, বেলপেপার জাতীয় সব্জি।

Advertisement

সমাজ মাধ্যমে সেই খাবারের ছবি পোস্ট করে ওই নেটাগরিক জানিয়েছেন, পেঁয়াজ, রসুন এবং কোনও আমিষ উপকরণ ছাড়াই তৈরি ওই সুসি খেতে মন্দ ছিল না। বরং তাঁর ব্যাপারটা বেশ ভালই লেগেছে।

যদিও তাঁর সঙ্গে এ ব্যাপারে অনেকেই সহমত হতে পারেননি। কেউ বলেছেন, এতে সুসির মৌলিক ধারণাটিই ধাক্কা খাচ্ছে। অবশ্য অনেকে এই পদ চেখে দেখার ইচ্ছাও প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন